ইসরাইলি হামলার জবাবে রকেট ছুড়ছে ফিলিস্তিন

দুই দশক ধরে ইসরাইলি বাহিনীর একক অভিযানে অধিকৃত পশ্চিমতীরে একদিনে সবচেয়ে বেশি ফিলিস্তিনি নিহতের ঘটনা ঘটেছে বৃহস্পতিবার

ইসরাইলি হামলার জবাবে রকেট ছুড়ছে ফিলিস্তিন
ইসরাইলি হামলার জবাবে রকেট ছুড়ছে ফিলিস্তিন

প্রথম নিউজ, ডেস্ক : দুই দশক ধরে ইসরাইলি বাহিনীর একক অভিযানে অধিকৃত পশ্চিমতীরে একদিনে সবচেয়ে বেশি ফিলিস্তিনি নিহতের ঘটনা ঘটেছে বৃহস্পতিবার। জেনিনে ইসরাইলি বাহিনীর হাতে একদিনে ৯ জনের মৃত্যুর ঘটনায় ক্ষোভে ফুঁসছেন সাধারণ ফিলিস্তিনিরা। খবর আলজাজিরার। 

শুক্রবার এরই পরিপ্রেক্ষিতে গাজা উপত্যকা থেকে রকেট ছুড়েছেন ফিলিস্তিনিরা। আয়রন ডোমের সাহায্যে তা প্রতিহত করার কথা জানিয়েছে ইসরাইলি বাহিনী। 

নিহতদের মরদেহ নিয়ে শোক মিছিল করেছেন ফিলিস্তিনিরা। এ সময় ইসরাইলবিরোধী স্লোগানে মুখর হয়ে ওঠে চারপাশ। স্বজনদের আহাজারিতে ভারি হয়ে ওঠে পরিবেশ। ইসরাইলের কট্টর ডানপন্থি নতুন সরকার ফিলিস্তিনিদের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার কয়েক সপ্তাহের মধ্যেই এক অভিযানে এমন হতাহতের ঘটনা ঘটল।

এ ঘটনায় ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন। আব্বাস বলেন, ‘আমাদের জনগণের ওপর আগ্রাসনের কারণে এবং নিরাপত্তাসহ স্বাক্ষরিত চুক্তিগুলো লঙ্ঘন করায় আমরা মনে করি, ইসরাইলি দখলদার সরকারের সঙ্গে নিরাপত্তা সমন্বয় এখন আর বিদ্যমান নেই৷ আমরা ফিলিস্তিনি সন্তানদের সম্মানজনক অবস্থানের জন্য এবং আমাদের জনগণের স্বার্থরক্ষার জন্য স্যালুট জানাই। বসতি স্থাপনকারী সন্ত্রাসবাদ এবং দখলদার বাহিনীর বিরুদ্ধে আমাদের জনগণকে আরও কিছু করার আহ্বান জানাই।’

এ অবস্থায় ইসরাইল ফিলিস্তিন সংকট আরও বাড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এমনিতেই প্রায় প্রতিদিন অধিকৃত পশ্চিমতীরে ইসরাইলি বাহিনীর হাতে প্রাণ হারাচ্ছেন নিরীহ ফিলিস্তিনিরা। নেতানিয়াহু আবারও ক্ষমতায় আসার পর থেকে উত্তেজনা বাড়ছে।

এদিকে ফিলিস্তিন-ইসরাইল এমন সংকটের মধ্যেই কয়েক দিন পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন মিসর, ইসরাইল ও পশ্চিমতীর সফরে যাচ্ছেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সফরের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, ব্লিংকেন অংশীদারদের সঙ্গে যে বিষয়গুলো নিয়ে আলোচনা করবেন, তার মধ্যে ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের দ্বিরাষ্ট্রিক সমাধানের বিষয়টিও রয়েছে।  

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel: