আরও কয়েকদিন থাকবে তাপপ্রবাহ

আবহাওয়াবিদরা বলছেন, এমন তাপপ্রবাহ আরও অন্তত দুই দিন চলতে থাকবে এবং তাপপ্রবাহের পরিধি আরও বিস্তৃত হতে পারে।

আরও কয়েকদিন থাকবে তাপপ্রবাহ

প্রথম নিউজ, অনলাইন: দেশজুড়ে আবারো বেড়েছে তাপপ্রবাহ। একদিনের ব্যবধানে দেশের সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। আবহাওয়াবিদরা বলছেন, এমন তাপপ্রবাহ আরও অন্তত দুই দিন চলতে থাকবে এবং তাপপ্রবাহের পরিধি আরও বিস্তৃত হতে পারে। তাপপ্রবাহ বেড়ে যাওয়ার কারণ হিসেবে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কথাও জানান তারা। বলেন, এখন সাগর থেকে হাওয়া আসছে না, বরং ভূপৃষ্ঠের হাওয়া সাগরের দিকে ছুটছে। এর কারণে গরম বেশি পড়ছে। আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায়, ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগের ২৪ ঘণ্টায় চুয়াডাঙ্গাতেই দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সোমবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং আগের ২৪ ঘণ্টায় এই তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রা বৃদ্ধি পাওয়া প্রসঙ্গে জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান বলেন, এই সময় বৃষ্টি ও বাতাস না হলে সাধারণত তাপদাহ হয়। এ ছাড়া দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে এবং লঘুচাপটি পরবর্তীতে ঘনীভূত হতে পারে। সাগরে লঘুচাপের সৃষ্টি হলে ভূপৃষ্ঠ থেকে মেঘ ও জলীয়বাষ্প তার (লঘুচাপ) কেন্দ্রের দিকে টানতে থাকে। এতে বৃষ্টিপাত কমে যায়। যার ফলে তাপমাত্রা বাড়তে থাকে। এখন তাপমাত্রা বৃদ্ধির প্রধান কারণ হিসেবে লঘুচাপের কথা উল্লেখ করে তিনি বলেন, এই তাপদাহ দুই-একদিনে আরও বৃদ্ধি পাবে। এরপর সাগরের লঘুচাপ যখন সাইক্লোনে রূপ নিয়ে বাংলাদেশ, ভারত অথবা মিয়ানমারের দিকে আসতে থাকবে, তখন তাপমাত্রা কমে যাবে। আগামী ১৩ থেকে ১৫ই মে তারিখের যেকোনো একদিন ঘূর্ণিঝড় আঘাত হানতে পারে। তবে কোথায় আঘাত হানবে তা এখনো বলা যাচ্ছে না। কারণ, লঘুচাপটি এখনো সেভাবে তৈরিই হয়নি। তৈরি হওয়ার পর বোঝা যাবে এটি কোথায় আঘাত হানবে। 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বলেন, তিনটি কারণে তাপমাত্রা বাড়ছে। প্রথমত, এপ্রিল ও মে মাস দেশের উষ্ণ মাস। গত এপ্রিল মাসে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়েছে। এ দুই মাসের বৈশিষ্ট্যের কারণেই এখন গরম বেশি। গরম হওয়ার দ্বিতীয় কারণ হলো কম বৃষ্টি হওয়া। মে মাসের শুরুতে দেশের বিভিন্ন স্থানে কিছু কিছু বৃষ্টি হলেও গত দুই দিন বৃষ্টি একেবারেই কম। আর এ কারণে গরম বাড়ছে। গরম বেড়ে যাওয়ার তৃতীয় কারণ হিসেবে তিনি সাগরে সৃষ্ট লঘুচাপের কথা বলেন। তার মতে, এখন সাগর থেকে হাওয়া আসছে না, বরং ভূপৃষ্ঠের হাওয়া সাগরের দিকে ছুটছে। আর এর কারণে গরম বেশি পড়ছে।

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ বলেন, জেট স্ট্রিমের অগ্রবর্তী অর্ধেক অংশ যখন বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের উপর দিয়ে অতিক্রম করে তখন বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের উপর কালবৈশাখি ঝড় ও বৃষ্টি হয়। কারণ তখন ভূমির উপরে বায়ুর উচ্চচাপ অবস্থা সৃষ্টি হয় ও তাপ প্রবাহ অবস্থার সৃষ্টি করে। তাপ প্রবাহের এই অবস্থা মে মাসের ১৩ তারিখ পর্যন্ত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড় মোখা’র কারণে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেনÑ তাপমাত্রা বৃদ্ধির পেছনে ঘূর্ণিঝড় মোখাও একটি কারণ। দক্ষিণ বঙ্গোপসাগরে সমুদ্র-পৃষ্ঠের উপর বায়ুর নিম্নচাপ অবস্থার সৃষ্টির কারণে একই সময় বাংলাদেশ ও ভারত ভূ-পৃষ্ঠের উপর বায়ুর উচ্চচাপ অবস্থার সৃষ্টি হয়েছে।