সেপ্টেম্বরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অধরা, প্রবৃদ্ধি দুই শতাংশ

 সেপ্টেম্বরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অধরা, প্রবৃদ্ধি দুই শতাংশ

প্রথম নিউজ, ঢাকা : সমাপ্ত হওয়া সেপ্টেম্বরে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি হয়েছে মাত্র ২ দশমিক শূন্য ৩ শতাংশ। যেখানে গত অর্থবছরের সেপ্টেম্বরে রাজস্ব আদায় হয়েছিল ২৮ হাজার ৪২৬ কোটি টাকা, সেখানে ২০২৪-২৫ অর্থবছরের সেপ্টেম্বরে আদায় হয়েছে ২৯ হাজার হাজার কোটি টাকা। এ অর্থবছরের সেপ্টেম্বরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৩৯ হাজার ৩২৪ কোটি টাকা।

মঙ্গলবার (২২ অক্টোবর) প্রকাশ হওয়া আরেক পরিসংখ্যানে রাজস্ব আদায়ের এ চিত্র দেখা যায়। জুলাই ও আগস্টের শুরুতে সরকার পতনের আন্দোলন, আগস্টজুড়ে পরিবর্তিত পরিস্থিতি ও ক্ষমতার পটপরিবর্তন দেশের ব্যবসা-বাণিজ্যকে ভুগিয়েছে।

সেপ্টেম্বরে যদিও ব্যবসা-বাণিজ্য কিছুটা স্বাভাবিক হয়েছে। এ মাসে ১১ হাজার ২৪৭ কোটি টাকার শুল্ক আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৭ হাজার ৬৫৭ কোটি টাকা, ১৩ হাজার কোটি টাকা ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় ৯ হাজার ৫৯৬ কোটি টাকা। আর ১৫ হাজার কোটি টাকার আয়কর আদায়ের লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ১১ হাজার ৭৪৮ কোটি টাকা।

আর অর্থবছরের তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) রাজস্ব আদায়ে নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক শূন্য ৭ শতাংশ।

২০২৩-২০২৪ অর্থবছরের আলোচ্য সময়ে আয়কর, ভ্যাট ও শুল্ক মিলিয়ে রাজস্ব আদায় হয়েছিল ৭৫ হাজার ৪৮৭ কোটি টাকা, যা চলতি অর্থবছরে তিন মাসের তুলনায় প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা কম। আলোচ্য এসময়ে রাজস্ব আদায় হয়েছে ৭০ হাজার ৯০২ কোটি টাকা।

এছাড়া গত অর্থবছরের তুলনায় এবার প্রথম প্রান্তিকে ৪ হাজার ৫৮৫ কোটি টাকা কম রাজস্ব আদায় কম আদায় হয়েছে। একই সময়ে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৯৬ হাজার ৪৯৯ কোটি টাকা। অর্থাৎ রাজস্ব ঘাটতি প্রায় ২৫ হাজার ৫৯৭ কোটি টাকা।