সারদায় অর্ধশতাধিক এসআইকে শোকজ

ক্লাসে শৃঙ্খলাভঙ্গে রাজশাহীর সারদায় পুলিশ একাডেমিতে ৫৯ জন প্রশিক্ষণরত উপপরিদর্শককে (এসআই) কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দেয়া হয়েছে।

সারদায় অর্ধশতাধিক এসআইকে শোকজ

প্রথম নিউজ, অনলাইন: ক্লাসে এলোমেলোভাবে বসে হইচই করে বিশৃঙ্খলা সৃষ্টির কারণে রাজশাহীর সারদায় পুলিশ একাডেমিতে ৫৯ জন প্রশিক্ষণরত উপপরিদর্শককে (এসআই) কারণ দর্শানোর নোটিশ (শোকজ) দেয়া হয়েছে। ৪০তম ক্যাডেট-২০২৩ ব্যাচের প্রশিক্ষণরত এই ৫৯ জনকে গত সোমবার ও বৃহস্পতিবার নোটিশ দেয়া হয়।

প্রশিক্ষণ মাঠে নাশতা নিয়ে হইচই করার কারণে সম্প্রতি একই ব্যাচের ৭০৪ জন প্রশিক্ষণার্থীর মধ্যে ২৫২ জনকে শোকজ করা হয়েছিল। জবাব সন্তোষজনক না হওয়ায় তাদের চাকরি থেকে অব্যাহতি দেয়া হয়। গত সোমবার ওই ব্যাচের ১০ জন প্রশিক্ষণরত এসআইকে দ্বিতীয় দফায় শোকজ করা হয়। এরপর গত বৃহস্পতিবার তৃতীয় দফায় আরও ৪৯ জনকে শোকজ করা হয়। তিন দিনের মধ্যে তাদের জবাব দিতে বলা হয়েছে। 

নোটিশে বলা হয়- গত ২১শে আগস্ট সন্ধ্যা ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চেমনি মেমোরিয়াল হলে আইনের বিভিন্ন গুরুত্বপূর্ণ ধারার ওপর প্রশিক্ষণরত ক্যাডেট এসআইদের ক্লাস ছিল। প্রশিক্ষণ চলাকালে পরিদর্শক পদমর্যাদার চারজন প্রশিক্ষক দেখতে পান, সিটে বসার সময় ওই এসআই শৃঙ্খলার সঙ্গে না বসে এলোমেলোভাবে বসে হইচই করে বিশৃঙ্খলার সৃষ্টি করেছেন। একজন প্রশিক্ষক বারবার শৃঙ্খলার সঙ্গে বসতে বললেও তিনি নির্দেশ অমান্য ও কর্ণপাত না করে বসা নিয়ে হইচই করতে থাকেন।

এতে আরও বলা হয়, পাঠদান চলাকালে এই এসআইয়ের ক্লাসে কোনো মনোযোগ ছিল না এবং পাশাপাশি বসে কথা বলছিলেন। এ জন্য একজন প্রশিক্ষক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে একাডেমির অধ্যক্ষের কাছে লিখিত প্রতিবেদন দাখিল করেছেন। তাই বিধি অনুযায়ী কেন তাকে চলমান মৌলিক প্রশিক্ষণ হতে অব্যাহতি দেয়া হবে না, তা কৈফিয়ত তলবনামা প্রাপ্তির পরবর্তী তিন দিনের মধ্যে ওই এসআইকে দাখিলের জন্য নির্দেশ দেয়া হয়।