বাংলাদেশে প্রবৃদ্ধি কমার পূর্বাভাস দিল আইএমএফ

বাংলাদেশে প্রবৃদ্ধি কমার পূর্বাভাস দিল আইএমএফ
প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) বার্ষিক সভায় বাংলাদেশের অর্থনীতির সার্বিক প্রবৃদ্ধি নিয়ে মন্থর গতির পূর্বাভাস দিয়েছে সংস্থাটি। মঙ্গলবার (২২ অক্টোবর) ওয়াশিংটন থেকে প্রকাশিত আইএমএফের ‘ওয়ার্ল্ড ইকনোমিক আউটলুক’ প্রতিবেদনে এই পূর্বাভাস দেয়া হয়। যদিও এরআগে চলতি অর্থবছরের জন্য ৬ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধির বার্তা দিয়েছিল আইএমএফ।
সম্প্রতি প্রবৃদ্ধি কম হওয়ার পেছনে বাংলাদেশের রাজনৈতিক অনিশ্চয়তা এবং সাম্প্রতিক বন্যার প্রভাবকে কারণ বলে উল্লেখ করে বিশ্বব্যাংক। এই ধারায় আইএমএফের প্রতিবেদনেও বাংলাদেশের অর্থনীতি নিয়ে আলাদা পর্যালোচনা নেই সংস্থাটির।
 
এদিকে, বিশ্বব্যাংকের পূর্বাভাসে চলতি অর্থবছরে মূল্যস্ফীতি কিছুটা কমে আসার কথা উল্লেখ করা হলেও আইএমএফ মনে করছে, শঙ্কা রয়েছে মূল্যস্ফীতি বৃদ্ধির। গত অর্থবছরে বাংলাদেশে মূল্যস্ফীতির গড় হার ছিল ৯ দশমিক ৭ শতাংশ। কিন্তু চলতি অর্থবছর শেষে তা বেড়ে ১০ দশমিক ৭ শতাংশে দাঁড়াতে পারে বলে বাস্তবতায় উঠে আসছে।  
 
মূলত বিশ্ব আর্থিক প্রতিষ্ঠানের নিয়ন্ত্রক সংস্থা হিসেবে প্রতি বছর এপ্রিল ও অক্টোবরে ‘ওয়ার্ল্ড ইকনোমিক আউটলুক’ প্রতিবেদন প্রকাশ করে আইএমএফ। এতে অর্থনীতির বিভিন্ন সূচকে দেশভিত্তিক সবশেষ হিসাব এবং আগামীর জন্য পূর্বাভাস দেয় সংস্থাটি।
 
সম্প্রতি জনরোষে রাজনৈতিক সরকারের বিদায়ের পর বাংলাদেশের হাল ধরেছেন বিশ্ববরেণ্য প্রখ্যাত অর্থনীতিবিদ ড. মোহাম্মদ ইউনূস। বিশ্ব মোড়লদের প্রত্যাশা- বিশ্বের বিভিন্ন দেশের অর্থনীতির গতিধারায় যে অবদান রয়েছে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার, সেই অভিজ্ঞতা কাজে লাগানো ও সব শ্রেণিপেশার মানুষের আন্তরিক সহযোগিতায় স্বল্প সময়েই ঘুরে দাঁড়াবে দেশের অর্থনীতি।