চট্টগ্রামের আবাসিক এলাকার টায়ার কারখানায় আগুন

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে হালিশহর থানার মৌসুমী আবাসিক এলাকার ‘শাহজালাল রাবার অ্যান্ড সোল’ নামের কারখানায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

চট্টগ্রামের আবাসিক এলাকার টায়ার কারখানায় আগুন

প্রথম নিউজ, অনলাইন : চট্টগ্রামে একটি টায়ার কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে হালিশহর থানার মৌসুমী আবাসিক এলাকার ‘শাহজালাল রাবার অ্যান্ড সোল’ নামের কারখানায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস সদস্যরা প্রায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। অগ্নিনির্বাপণ করতে গিয়ে ফায়ার সার্ভিসের দুই সদস্য সামান্য আহত হয়েছেন বলে জানা গেছে। এদিকে টায়ার কারখানাটির অনুমোদন ছিল না বলে স্থানীয়রা দাবি করেছেন।

ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, সকাল ৯টা ২৫ মিনিটের দিকে আগুন লাগার খবর পেয়ে প্রথম পর্যায়ে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়। পরে আরও একটি ইউনিট অগ্নি নির্বাপণে যোগ দেয়। ছয়টি ইউনিটের চেষ্টায় বেলা ১১টা ৪৫ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। এতে দুইজন ফায়ার সার্ভিসের সদস্য সামান্য আহত হয়েছেন। কীভাবে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে তা জানা যায়নি। ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্তসাপেক্ষে বলা যাবে।

স্থানীয়রা জানান, টায়ার কারখানায় লাগা আগুন মুহূর্তেই ছড়িয়ে পড়ে আশপাশে। কারখানা সংলগ্ন সম্প্রতি নির্মিত একটি ভবনের দ্বিতীয় ও তৃতীয় তলা পুরোপুরি ভস্মীভূত হয়েছে। সেখানে কয়েকটি পরিবারের বসবাস করত। এছাড়া আশপাশের কয়েকটি দোকানপাটের মালামালও আগুনে পুড়ে গেছে। কারখানা সংলগ্ন একটি মাদ্রাসায় আগুন ছড়ালেও শিক্ষার্থীদের নিরাপদে উদ্ধার করা সম্ভব হয়েছে। ফায়ার সার্ভিস চট্টগ্রাম অঞ্চলের সহকারী পরিচালক এমডি আবদুল মালেক জানান, দুই ঘণ্টার বেশি চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। অগ্নিকাণ্ডের কারণ ও ক্ষয়ক্ষতি নিরূপণে তদন্ত কমিটি গঠন করা হচ্ছে। এরপর জানা যাবে প্রকৃত ঘটনা।