আলিঙ্গনের জন্য নিউজিল্যান্ড বিমানবন্দরে সময়সীমা বেঁধে দেয়া হলো তিন মিনিট

আলিঙ্গনের জন্য নিউজিল্যান্ড বিমানবন্দরে সময়সীমা বেঁধে দেয়া হলো তিন মিনিট

প্রথম নিউজি, অনলাইন ডেস্ক: বিমানবন্দরে দীর্ঘ আলিঙ্গনে এবার আপত্তি উঠলো। নিউজিল্যান্ডের একটি বিমানবন্দর বিদায়ী আলিঙ্গনের সময়সীমা পর্যন্ত বেঁধে দিল, যা নিয়ে বিতর্ক দেখা দিয়েছে।  নিউজিল্যান্ডের ডানেডিন শহরে বিমানবন্দর বিদায়ী আলিঙ্গনের সময়সীমা বেঁধে দিয়েছে। মৌখিক বা লিখিত বার্তা নয়, বিমাবন্দরের সর্বত্র সাইনবোর্ড টাঙিয়েছে তারা। যাতে লেখা, 'সর্বোচ্চ তিন মিনিটের আলিঙ্গন। বিদায়ে অনুরাগ জানাতে ব্যবহার করতে পারেন কার পার্কিং'। 

বিমানবন্দর এবং সংলগ্ন এলাকায়, জায়গায় জায়গায় ওই সাইনবোর্ড টাঙানো রয়েছে।  প্রিয়জনকে বিমানবন্দরে ছাড়তে গিয়ে আবেগপ্রবণ হয়ে পড়ি আমরা। বিদায়ী আলিঙ্গনে খেই হারিয়ে ফেলি সময়ের, আরও কিছুক্ষণ তাঁকে ধরে রাখতে চাই বাহুডোরে। তাই এই কড়া সিদ্ধান্ত কর্তৃপক্ষের। সেপ্টেম্বর মাস থেকে ওই বিমানবন্দরে বিদায়ী আলিঙ্গনে কোপ পড়েছে। বিমানবন্দর কর্তৃপক্ষের দাবি, সবকিছু যাতে মসৃণ ভাবে চলে তার জন্যই এমন সিদ্ধান্ত। দীর্ঘক্ষণ আলিঙ্গনবদ্ধ অবস্থায় যদি সকলে থাকেন, বিমানবন্দরে অচলাবস্থা তৈরি হবে। যেতে আসতে বাধাপ্রাপ্ত হবেন মানুষজন। এমন তত্ত্বও উঠে এসেছে। ওই বিমানবন্দরের সিইও ড্যান ডি বোনোর মতে, তিন মিনিট যথেষ্ট সময়। আলিঙ্গনের জন্য ২০ সেকেন্ড যথেষ্ট বলে মত তার। কোনও কিছুই বেশি ভাল নয় বলেও মন্তব্য করেছেন তিনি। সোশ্যাল মিডিয়া এ নিয়ে মতামত তুলে ধরেছেন সাধারণ মানুষ।  একজন লেখেন, 'মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে। এখন আবার আলিঙ্গনেও সময়সীমা'? 'কে, কাকে, কতক্ষণ আলিঙ্গন করবেন, তা অন্য কেউ বেঁধে দেবেন কেন', এই প্রশ্নও করেছেন কেউ কেউ। 

এর আগে ডেনমার্কের আলবগ বিমাবন্দরে তিন মিনিটের বেশি চুম্বন নিষিদ্ধ ছিল । পরিষ্কার ভাষায় সাইনবোর্ডে লেখা রয়েছে, 'চুম্বন এবং বিদায়। তিন মিনিটের বেশি চুম্বন নয়'। সূত্র : গালফ নিউজ