মুন্সিগঞ্জের লৌহজং সংযোগ সড়কে গভীর খাদ, হেঁটে সেতু পার

মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার কলমা ইউনিয়নের টঙ্গিবাড়ী-বালিগাঁও-লৌহজং সড়কে যাতায়াতকারীদের। সেতুর অংশটি পার হতে হচ্ছে হেঁটে। এতে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। ঝুঁকিপূর্ণ এই সেতু এড়াতে বিকল্প রাস্তায় ঘুরে গন্তব্যে পৌঁছাচ্ছে অনেকে।

মুন্সিগঞ্জের লৌহজং সংযোগ সড়কে গভীর খাদ, হেঁটে সেতু পার

প্রথম নিউজ, মুন্সিগঞ্জ: একটি সেতুর সংযোগ সড়কের এক পাশে বিশাল গর্তের কারণে ভুগতে হচ্ছে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার কলমা ইউনিয়নের টঙ্গিবাড়ী-বালিগাঁও-লৌহজং সড়কে যাতায়াতকারীদের। সেতুর অংশটি পার হতে হচ্ছে হেঁটে। এতে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। ঝুঁকিপূর্ণ এই সেতু এড়াতে বিকল্প রাস্তায় ঘুরে গন্তব্যে পৌঁছাচ্ছে অনেকে।

মাইন খান নামের স্থানীয় এক বাসিন্দা বলেন, কয়েক দিন আগে রাতে এক বৃদ্ধ টঙ্গিবাড়ীর পাঁচগাও থেকে সেতু পার হয়ে বালিগাঁও যাওয়ার চেষ্টা করেন। রাস্তা দিয়ে হাঁটার সময় তিনি ভাঙা খাদে পড়ে আহত হন। এর দুই দিন পর আরও এক মাদ্রাসাছাত্র খাদে পড়ে যায়। স্থানীয় বাসিন্দারা তাকে খাদ থেকে উদ্ধার করেন। এ ছাড়া বিভিন্ন সময় এ পথ দিয়ে যানবাহন চলাচলের সময় সেতুর সংযোগের ভাঙা খাদে পড়ে উল্টে দুর্ঘটনার শিকার হয়।

সেতুটি কলমা ইউনিয়নের পাঠানবাড়ী খালের ওপরে নির্মিত। এটির সংযোগ সড়কের মাটি সরে গেছে দেড় মাস হলো। সৃষ্টি হয়েছে গভীর আকৃতির খাদের। এর ফলে সেতুর ওপর দিয়ে বন্ধ রয়েছে যানবাহন চলাচল। পায়ে হেঁটে খাদের পাশ দিয়ে ঝুঁকি নিয়ে যাতায়াত করছে পথচারীরা।

সরেজমিনে দেখা যায়, নির্মিত সেতুর ১৫ ফুট চওড়া সংযোগ সড়কটির অন্তত ১২-১৩ ফুট সড়ক খালে বিলীন হয়ে গেছে। সড়ক থেকে খাল পর্যন্ত অন্তত ২০ ফুট গভীর খাদের সৃষ্টি হয়েছে। খাদের মধ্য দিয়ে খালের পানি দেখা যাচ্ছিল। ভাঙন থেকে অক্ষত দুই থেকে তিন ফুট সড়ক দিয়ে কোনোরকমে পথচারীরা যাতায়াত করছে, বন্ধ রয়েছে যান চলাচল। ভাঙা সংযোগ সড়কটি পার হয়ে ব্যাটারিচালিত অটোরিকশায় করে যাত্রীরা টঙ্গিবাড়ী উপজেলার বিভিন্ন এলাকায় আসা–যাওয়া করছে।

স্থানীয় বাসিন্দারা জানান, সেতুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেতুটি দিয়ে টঙ্গিবাড়ী উপজেলার বালিগাঁও, পাঁচগাঁও, হাসাইল, সাতুল্লাহ, সিদ্ধেশ্বরী, মান্ডা, রাউৎভোগ, মডকপুরসহ ২০–২৫টি গ্রামের অর্ধলক্ষ মানুষের আসা-যাওয়া। এ সেতুর ওপর দিয়ে মুন্সিগঞ্জ, টঙ্গিবাড়ী, লৌহজং হয়ে কিছু ভারী যানবাহনও ঢাকায় আসা–যাওয়া করত। দেড় মাস আগে বৃষ্টির পানির তোরে সংযোগ সড়কের মাটি খালে চলে যায়। এর পর থেকে সড়ক দিয়ে যানবাহন চলাচল একেবারে বন্ধ।

এ পথে নিয়মিত যাতায়াতকারী ইউসুফ শেখ নামের এক পথচারী বলেন, সংযোগ সড়কটি কয়েক দিন আগেও অল্প ভাঙা ছিল। দিন দিন ভাঙার পরিমাণ আরও বাড়ছে। এখন মানুষ কোনোরকমে পায়ে হেঁটে যাচ্ছে। যদি বৃষ্টির পরিমাণ বাড়ে, সংযোগ সড়ক পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে যাবে।

স্থানীয় বাসিন্দারা জানান, গত বছর এ সেতুর সংযোগ সড়ক খালের পানিতে ভেসে গিয়েছিল। তখন সুরক্ষাদেয়াল না দিয়ে কোনোরকম বালুর বস্তা ফেলে মাটি ভরাট করা হয়। এবার আবারও বৃষ্টির পানিতে সংযোগ সড়ক ভেঙে গেছে।

কলমা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল মোতালেব শেখ বলেন, সেতুটি ঝুঁকির মধ্যে রয়েছে। সেতুর দুই প্রান্তের সংযোগ সড়ক সংস্কার করা দরকার। এ জন্য এডিপি থেকে প্রায় সাত লাখ টাকার মতো বরাদ্দ চাওয়া হয়েছে। কাজের এখনো দরপত্র হয়নি। দরপত্র হলে খুব শিগগির কাজ শুরু করা হবে। সেতুটির এ অবস্থার কারণে আশপাশের গ্রামগুলোর মানুষ গাড়িতে করে সরাসরি গ্রামে যেতে পারে না। অনেকে এই রাস্তা ছেড়ে বালিগাঁও–মুন্সিগঞ্জ আঞ্চলিক সড়ক ঘুরে যাতায়াত করছে। তবে ব্যস্ত ওই সড়কে গিয়ে পড়তে হয় যানজটে। এ যেন আরেক বিড়ম্বনা।

লৌহজং উপজেলা এলজিইডি প্রকৌশলী শোয়াইব বিন আজাদ বলেন, সেতুর একপাশের সংযোগ সড়কের কাজ করা হয়েছিল। অন্য পাশটি এবার ভেঙেছে। প্রাক্কলন করা হয়েছে। অনুমোদনের অপেক্ষায় রয়েছে। অনুমোদনের পর দ্রুত কাজ শুরু হবে। অটোচালক সোহাগ বলেন, বালিগাঁও সড়কে সব সময় যানজট লেগে থাকে। সেখান দিয়ে যাতায়াত কষ্টদায়ক। তবে টঙ্গিবাড়ী-বালিগাঁও-লৌহজং সড়কটিতে কোনো যানজট থাকত না। যাতায়াতব্যবস্থাও সহজ ছিল। এ জন্য মুন্সিগঞ্জ-বালিগাঁওয়ের অসংখ্য মানুষ এ পথ ব্যবহার করত। এখন সরাসরি গাড়ি চলে না। সংযোগ সড়কটি বিচ্ছিন্ন হওয়ার পর এ পথে যাত্রীরা তেমন আসে না।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom