গাজার উত্তরাঞ্চল জুড়ে ইসরাইলের নৃশংস হামলা, নিহত ২৯

গাজার উত্তরাঞ্চল জুড়ে ইসরাইলের নৃশংস হামলা, নিহত ২৯

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক : উত্তর গাজায় ভয়াবহ হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এতে কমপক্ষে ২৯ ফিলিস্তিনি নিহত হয়েছেন। হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার ইসরাইলের সেনারা একটি শরণার্থী শিবিরে বোমা হামলা চালালে এই প্রাণহানির ঘটনা ঘটে। এ খবর দিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু।

এতে বলা হয়, অন্যদিকে গাজার জাবালিয়া শহরের বিরকেত আবু রশিদের কাছে একটি স্কুলে কামানের গোলা বর্ষণ করেছে ইসরাইল। এতে সাত ফিলিস্তিনি নিহত হন। এছাড়া কয়েক ডজন মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বাস্তুচ্যুত মানুষের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছিল ওই স্কুলটি। 

প্রতক্ষ্যদর্শীরা জানিয়েছে, ইসরাইলের নির্দেশের পর জাতিসংঘ পরিচালিত ক্রিজম স্কুলে আশ্রয় নিয়েছিলেন বাস্তুচ্যুত লোকজন। সেখানে লোকজনের ভিড় লক্ষ্য করে গোলা বর্ষণ করে ইসরাইলের সেনারা। 

অন্যদিকে জাবালিয়া শহরের আল-বালাদ নামক এলাকায় পানি সংগ্রহের জন্য জড়ো হওয়া বেসমারিকদের লক্ষ্য করেও কামানের গোলা বর্ষণ করে নেতানিয়াহুর বাহিনী। এতে ঘটনাস্থলেই ছয় ফিলিস্তিনির মৃত্যু হয়। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, জাবালিয়ার একটি শরণার্থী শিবিরের পাশে আল-ইয়েমেন আল-সাইদ হাসপাতালের প্রাঙ্গনে ইসরাইলের বিমান হামলায় আরও চার ফিলিস্তিনির প্রাণ গেছে।

এছাড়া গাজাজুড়ে ইসরাইলের হামলায় সোমবার আরও নয় ফিলিস্তিন নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েক ডজন মানুষ। এদের মধ্যে উল্লেখযোগ্য একটি অংশ হচ্ছে নারী ও শিশু। ইসরাইলের সেনারা গাজায় তাদের হামলার মাত্রা আরও বাড়িয়েছে। গত ১৭ দিনের টানা হামলায় উত্তর গাজার এলাকাগুলোতে শ্বাসরুদ্ধকর পরিস্থিতি বিরাজ করছে।

এই হামলাটি ইসরাইলের নৃশংস হামলার সর্বশেষ পর্ব যাতে গত এক বছরে ৪২ হাজার ৬০০ জনের বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে, যাদের বেশিরভাগই নারী এবং শিশু। এছাড়া ইসরাইলের হামলায় আহতের সংখ্যা ১ লাখ ছুঁই ছুঁই। সর্বশেষ পরিসংখ্যার অনুযায়ী ইসরাইলের হামলায় এ পর্যন্ত আহত ফিলিস্তিনির সংখ্যা ৯৯ হাজার ৮০০ জন।