হিজবুল্লাহর সম্ভাব্য উত্তরসূরিকে হত্যার তথ্য নিশ্চিত করল ইসরাইল

হিজবুল্লাহর সম্ভাব্য উত্তরসূরিকে হত্যার তথ্য নিশ্চিত করল ইসরাইল

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: এবার হিজবুল্লাহর সাবেক প্রধান হাসান নাসরাল্লাহর সম্ভাব্য উত্তরসূরি হাসেম সাফিউদ্দিনকে হত্যার দাবি করেছে ইসরাইল। তেল আবিবের দাবি চলতি মাসে বৈরুতে সাফিউদ্দিনকে হত্যা করেছে ইসরাইলি সেনারা। মঙ্গলবার এক বিবৃতিতে এ তথ্য দিয়েছে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইসরাইল। এতে বলা হয়, লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর কার্যনির্বাহী পরিষদের প্রধান ছিলেন সাফিউদ্দিন। সেপ্টেম্বরের শেষের দিকে হাসান নাসরাল্লাহকে হত্যার পর তার আপন চাচাতো ভাই সাফিউদ্দিনকে সংগঠনটির সম্ভাব্য উত্তরসূরী হিসেবে ধারণা করা হচ্ছিল। এখন তাকে হত্যার দাবি করল ইসরাইল।

তবে সাফিউদ্দিনকে হত্যার বিষয়ে ইসরায়েলি দাবির ব্যাপারে লেবাননের শিয়াপন্থী রাজনৈতিক ও সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর পক্ষ থেকে এখনো কিছু জানানো হয়নি। ইসরাইলের সামরিক বাহিনীর তথ্য অনুযায়ী, ৪ অক্টোবর হামলার সময় হিজবুল্লাহর গোয়েন্দা বিভাগের প্রধান হুসেইন আলি হামজার সাথেই নিহত হন সাফিউদ্দিন। বৈরুতে হিজবুল্লাহর ভূগর্ভস্থ গোয়েন্দা ঘাঁটিতে হামলা চালায় ইসরাইল। ঘাঁটিটি বৈরুতে বেসামরিক জনবহুল দাহিয়ে নামক এলাকায় অবস্থিত ছিল। এলাকাটি রাজধানীর দক্ষিণ পাশে অবস্থিত।

বিমান হামলা পরিচালনার সময় ওই গোয়েন্দা ঘাঁটিতে হিজবুল্লাহর ২৫ জনের বেশি উচ্চপদস্থ কর্মকর্তা ওই গোয়েন্দা ঘাঁটিতে অবস্থান করছিলেন বলে দাবি করেছে তেল আবিব। ধারণা করা হচ্ছে সেখানে থাকা সকলেই ওই হামলায় নিহত হয়েছেন। 

গত ৪ অক্টোবর বৈরুতের বিমানবন্দরের পাশে বিমান হামলা চালিয়েছিল ইসরাইলের সেনারা। তখন হিজবুল্লাহ জানিয়েছিল তারা সাফিউদ্দিনের সঙ্গে যোগাযোগ করতে পারছে না। সেসময় মার্কিন সংবাদমাধ্যম জানিয়েছিল ইসরাইল ওই দিন সাফিউদ্দিনকে লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে।

সাফিউদ্দীনকে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ২০১৭ সালে ‘সন্ত্রাসী’ হিসাবে চিহ্নিত করেছে। তিনি ছিলেন নাসরাল্লাহর চাচাতো ভাই এবং তার মতো একজন ধর্মগুরু। শিয়া রিতী অনুযায়ী কালো পাগড়ী পরিধান করতেন সাফিউদ্দিন। ধূসর দাড়ি এবং চশমা পড়ার কারণে সাফিউদ্দীন অনেকটাই নাসরাল্লাহর সাদৃশ্য বহন করতেন। তবে তাদের বয়সের ব্যবধান ছিল।