ম্যাকডোনাল্ডসের হ্যামবার্গার খেয়ে অসুস্থ ৫০ জন, মিললো ই. কোলাই ব্যাক্টিরিয়ার উপস্থিতি

ম্যাকডোনাল্ডসের হ্যামবার্গার খেয়ে অসুস্থ ৫০ জন, মিললো ই. কোলাই ব্যাক্টিরিয়ার উপস্থিতি

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: ম্যাকডোনাল্ডস কোয়ার্টার পাউন্ডার হ্যামবার্গারে ই. কোলাই ব্যাক্টিরিয়ার উপস্থিতি লক্ষ্য করা গেছে। যা খেয়ে ১০টি রাজ্যে প্রায় ৫০জন অসুস্থ এবং একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন এক ফেডারেল কর্মকর্তা। বেশিরভাগ অসুস্থ ব্যক্তিরা ম্যাকডোনাল্ডস থেকে কোয়ার্টার পাউন্ডার খাওয়ার রিপোর্ট করেছেন এবং ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) অনুসারে হ্যামবার্গারের কোন খাদ্য উপাদান দূষিত তা নিশ্চিত করার জন্য তদন্তকারীরা পরীক্ষা করছেন। এখন পর্যন্ত মোট ৪৯টি মামলা রিপোর্ট করা হয়েছে। বেশিরভাগ অসুস্থতা কলোরাডো এবং নেব্রাস্কায় ঘটেছে, সেখানে ২৬ জন এই বার্গার খেয়েছিলেন বলে জানিয়েছেন। 

কলোরাডোতে অসুস্থ হয়ে পড়া ২৬ জনের মধ্যে একজন বয়স্ক ব্যক্তি  মারা গেছেন বলে জানিয়েছে সিডিসি । এছাড়াও আইওয়া, কানসাস, মিসৌরি, ওরেগন এবং উইসকনসিন সিটিতে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। সিডিসি অনুসারে, একজনের শরীরে আবার হেমোলাইটিক ইউরেমিক সিনড্রোম (এইচইউএস) দেখা গেছে। যা কিডনি ব্যর্থতার কারণ হতে পারে। কোম্পানির উত্তর আমেরিকার প্রধান সরবরাহ চেইন অফিসার সিজার পিনা  জানাচ্ছেন,"তদন্ত থেকে প্রাথমিক ফলাফলগুলি ইঙ্গিত দেয় যে অসুস্থতার একটি কারণ হ্যামবার্গার ব্যবহৃত স্লিভড পেঁয়াজের সাথে যুক্ত হতে পারে এবং এটি একটি একক সরবরাহকারী থেকে গ্রহণ করা হয় , যা তিনটি বিতরণ কেন্দ্রে পরিবেশন করা হয়।' 

ম্যাকডোনাল্ডস বলেছে যে এটি কলোরাডো, কানসাস, উটাহ এবং ওয়াইমিং, সেইসাথে আইডাহো, আইওয়া, মিসৌরি, মন্টানা, নেব্রাস্কা, নেভাদা, নিউ মেক্সিকো এবং ওকলাহোমা সহ প্রভাবিত এলাকার রেস্তোঁরাগুলি থেকে কোয়ার্টার পাউন্ডার হ্যামবার্গার সরিয়ে নিচ্ছে। ম্যাকডোনাল্ডস ফেডারেল এবং রাজ্য জনস্বাস্থ্য কর্মকর্তাদের সাথে সহযোগিতা করছে এবং বেশ কয়েকটি রাজ্যে  স্লিভড পেঁয়াজ এবং কোয়ার্টার  পাউন্ডে  গরুর মাংসের প্যাটি ব্যবহার করা বন্ধ করেছে। একজন অসুস্থ ব্যক্তি প্রাদুর্ভাবের অংশ কিনা তা নির্ধারণ করতে সাধারণত তিন থেকে চার সপ্তাহ সময় লাগে। টক্সিন-উৎপাদনকারী ই. কোলাই দ্বারা সংক্রামিত বেশিরভাগ লোক গুরুতর পেটে ব্যথা, ডায়রিয়া এবং বমি অনুভব করে। এই রোগ সারতে পাঁচ থেকে সাত দিন  সময় লাগে। ম্যাকডোনাল্ডস গ্রাহকদের পরামর্শ দিয়েছে যে , তারা যদি ম্যাকডোনাল্ডস কোয়ার্টার পাউন্ডার খেয়ে থাকে এবং   ই. কোলির গুরুতর লক্ষণ দেখে থাকে, তাহলে  যেন চিকিৎসকের দ্বারস্থ হয়। 

এই ঘটনার পর  ম্যাকডোনাল্ডের শেয়ারগুলি আফটার-আওয়ার ট্রেডিংয়ে তীব্রভাবে কমেছে, সম্প্রতি ৭% নিচে যাচ্ছে। এই ঘটনা প্রথম নয়।  এর আগে  ২০১৮ সালে, ম্যাকডোনাল্ডের স্যালাড খেয়ে  অন্ত্রের সংক্রমণের কবলে পড়েছিলেন ৫০০ জনেরও বেশি গ্রাহক।

সূত্র : সিবিএস নিউজ