প্রাণহানি ও ধ্বংসাত্মক কর্মকাণ্ডে জড়িতদের শাস্তি দাবি

সম্পাদক পরিষদ ও নোয়াবের যৌথ বিবৃতি

প্রাণহানি ও ধ্বংসাত্মক কর্মকাণ্ডে জড়িতদের শাস্তি দাবি

প্রথম নিউজ, অনলাইন: দেশের চলমান সাংঘর্ষিক পরিস্থিতিতে হতাহতের ঘটনায় সম্পাদক পরিষদ ও নিউজ পেপার ওনার্স এসোসিয়েশন নোয়াব শোক ও সমবেদনা জানিয়েছে। সংঘর্ষে প্রাণহানি ও ধ্বংসাত্মক যেসব ঘটনা ঘটেছে তার সুষ্ঠু তদন্ত ও দায়ীদের শাস্তি দেয়ার দাবি জানানো হয়েছে এই দুই সংগঠনের যৌথ বিবৃতিতে। গতকাল সম্পাদক পরিষদ ও নোয়াবের যৌথ সভা শেষে বিবৃতি প্রচার করা হয়। এতে বলা হয়, সম্প্রতি ঘটে যাওয়া ঘটনায় বেশ কয়েকজন সাংবাদিকও প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন প্রায় শতাধিক সাংবাদিক ও ফটোসাংবাদিক। এখনো সাংবাদিকরা তাদের পেশাগত দায়িত্ব পালনে ব্যাপক নিরাপত্তাহীনতায় ভুগছেন। সম্পাদক পরিষদ ও নোয়াব মনে করে গণমাধ্যমকর্মীদের নিরাপত্তা নিশ্চিতে সংশ্লিষ্ট সকল পক্ষকে দায়িত্ব নিতে হবে।

সাংঘর্ষিক ঘটনায় প্রাণহানি, ভাঙচুর, অগ্নিসংযোগ ও ধ্বংসাত্মক যে ঘটনা ঘটেছে, তার নিরপেক্ষ ও সুষ্ঠু তদন্ত করে দায়ীদের শাস্তি দেয়ার দাবি জানায় সম্পাদক পরিষদ ও নোয়াব। একইসঙ্গে এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্য রাষ্ট্রসহ সব পক্ষের দায়িত্বশীল ভূমিকা রয়েছে বলেও মনে করে সম্পাদক পরিষদ ও নোয়াব। এ ছাড়াও গত বৃহস্পতিবার রাত থেকে সারা দেশে ইন্টারনেট পরিষেবা বন্ধ। এতে দ্রুত সংবাদ আদান-প্রদান ও তথ্য যাচাইয়ের কাজ ব্যাহত হচ্ছে। 

অর্থনীতিও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। সম্পাদক পরিষদ ও নোয়াব মনে করে, এভাবে ইন্টারনেট পরিষেবা বন্ধ তথ্যগত ব্ল্যাকআউটের আশঙ্কা তৈরি হয়। এর ফলে গত কয়েকদিনে গুজব ও মিথ্যা এবং ভিত্তিহীন তথ্য আরও দ্রুত ছড়িয়ে পড়ায় পরিস্থিতির আরও অবনতি ঘটেছে। মঙ্গলবার রাত ১০টা থেকে ইন্টারনেট পরিষেবা চালুর সিদ্ধান্তকে সম্পাদক পরিষদ ও নোয়াব সাধুবাদ জানায়। 
শিগগিরই পূর্ণাঙ্গরূপে ইন্টারনেট সচল করার এবং ভবিষ্যতে এমন পরিস্থিতিতে গণমাধ্যমগুলোতে যেন ইন্টারনেট পরিষেবা নিশ্চিত থাকে সেই দাবি জানায় সম্পাদক পরিষদ ও নোয়াব। 

যৌথ সভায় ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, মানবজমিন প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরী, সমকালের প্রকাশক এ কে আজাদ এমপি, নিউএজ এর প্রকাশক শহিদুল্লাহ খান, ইনকিলাব সম্পাদক এ.এম.এম. বাহাউদ্দীন, নিউএজ সম্পাদক নূরুল কবীর, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, সমকাল সম্পাদক আলমগীর হোসেন, আজকের পত্রিকা সম্পাদক ড. গোলাম রহমান, সংবাদ সম্পাদক আলতামাস কবির, যুগান্তর সম্পাদক সাইফুল আলম, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, বণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহান, ফিনান্সিয়াল এক্সপ্রেস সম্পাদক শামসুল হক জাহিদ, দেশরূপান্তর সম্পাদক মোস্তফা মামুন, সংবাদের নির্বাহী পরিচালক শাহরিয়ার করিম উপস্থিত ছিলেন।