তাইওয়ানে শক্তিশালী টাইফুনের আঘাত, নিহত ৩

 তাইওয়ানে শক্তিশালী টাইফুনের আঘাত, নিহত ৩

প্রথম নিউজ, ডেস্ক : তাইওয়ানে আঘাত হেনেছে টাইফুন গেমি। পূর্ব উপকূলের স্থলভাগে টাইফুনের আঘাতে তিনজন নিহত এবং শতাধিক আহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর বিবিসির।

তাইওয়ানের হুয়ালিয়েন শহরের কাছে আঘাত হেনেছে টাইফুন গেমি। সে সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ২৪০ কিলোমিটার। ধারণা করা হচ্ছে, গত ৮ বছরের মধ্যে এটাই সবচেয়ে শক্তিশালী টাইফুন।

বিজ্ঞাপন

এদিকে শক্তিশালী এই টাইফুন আঘাত হানায় তাইওয়ানের অভ্যন্তরীণ সব ফ্লাইট, দুই শতাধিক আন্তর্জাতিক ফ্লাইট এবং দেশটির সবচেয়ে বড় বার্ষিক সামরিক মহড়ার কিছু অংশ বাতিল করা হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ সতর্ক করেছে যে, শক্তিশালী এই টাইফুনের আঘাতে ভূমিধস এবং আকস্মিক বন্যার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে এপ্রিল মাসে একটি বড় ভূমিকম্প আঘাত হানা পাহাড়ি অঞ্চলের বাসিন্দাদের এ বিষয়ে সতর্ক করা হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, তাইওয়ানে নিহত তিনজনের মধ্যে একজন মোটরচালক ছিলেন। ঘূর্ণিঝড়ের সময় তার ওপর গাছ ভেঙে পড়ায় তার মৃত্যু হয়েছে।

এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, ৮ হাজারের বেশি মানুষকে সরিয়ে নিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। স্থানীয় সময় বুধবার মধ্যরাতে তাইওয়ানের ইলান কাউন্টির নিকটবর্তী উত্তরপূর্বাঞ্চলীয় উপকূলে আঘাত হানে টাইফুন গেমি।

বুধবার টাইফুন ডে হিসেবে ঘোষণা করেছে সরকার। এদিন দূর্যোগের কারণে সব ধরনের কাজকর্ম বাতিল করা হয়েছে এবং স্কুলগুলো বন্ধ ঘোষণা করা হয়। এর আগে মঙ্গলবারও সব স্কুল এবং অফিস বন্ধ রাখা হয়। একই সঙ্গে সব ধরনের ফ্লাইটও বাতিল করা হয়।

তাইওয়ানের পার্বত্য অঞ্চলের ওপর দিয়ে যাওয়ার সময় টাইফুনটি দুর্বল হয়ে পড়বে বলে আশা করা হচ্ছে। তবে ‍পুনরায় শক্তি সঞ্চয় করে এটি তাইওয়ান প্রণালীতে আঘাত হানতে পারে।

এদিকে বৃহস্পতিবার শেষের দিকে চীনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ফুজিয়ান প্রদেশে ভূমিধস আঘাত হানতে পারে বলে সতর্ক করা হয়েছে। ওই অঞ্চলে টাইফুনের প্রভাবে ৩০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।