প্রসঙ্গ যখন সুলতানা কামাল

ঢাবি ছাত্রদলের আহ্বায়ক ও ফজলুল হক মুসলিম হল ছাত্রদলের আহ্বায়ক থাকাকালীন সময়ে সমসাময়িক রাজনীতি নিয়ে প্রচুর বিশ্লেষণধর্মী লেখা লিখতাম।

প্রসঙ্গ যখন সুলতানা কামাল

প্রথম নিউজ, ডেস্ক: ঢাবি ছাত্রদলের আহ্বায়ক ও ফজলুল হক মুসলিম হল ছাত্রদলের আহ্বায়ক থাকাকালীন সময়ে সমসাময়িক রাজনীতি নিয়ে প্রচুর বিশ্লেষণধর্মী লেখা লিখতাম। ইদানীং ব্যস্ততার কারণে লিখতে পারি না। কিন্তু আজ সুলতানা কামালের প্রতিবাদলিপি ও প্রথম আলোর শিরোনাম দেখে আবারও লিখতে ইচ্ছে হল। বাংলাদেশে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় গুম,খুন নিয়ে সুলতানা কামালের বক্তব্য গত ২ অক্টোবর ইন্ডিয়া টুডেতে প্রকাশের পর যথারীতি সারাদেশে সর্ব মহলে নিন্দিত হওয়ার ৪দিন পর গতকাল সুলতানা কামাল গণমাধ্যমে প্রতিবাদলিপি পাঠিয়েছেন। পুরো প্রতিবাদলিপিটি পড়লে বুঝা যায়, সুলতানা কামাল গত ২ অক্টোবরে ইন্ডিয়া টুডেতে প্রকাশিত প্রতিবেদনের কিছু অংশ ব্যতীত সুলতানা কামাল তার মূল বক্তব্য থেকে সরে আসেনি। তার প্রতিবাদলিপির উল্লেখযোগ্য অংশ... "গুমের বিষয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ভুয়া তথ্য দেওয়ার বিষয়ে ইন্ডিয়া টুডের দাবি প্রসঙ্গে সুলতানা আবারও উপযুক্ত ক্ষেত্রে আইনি পদক্ষেপের বিষয়ে স্পষ্ট করে বলেন, এর অর্থ এ ধরনের দাবিগুলো সঠিকভাবে তদন্ত করা দরকার। কারণ, গুমের ভুয়া ঘটনাগুলো শুধুই (প্রকৃত) ঘটনাগুলোর বিশ্বাসযোগ্যতাকে ক্ষুণ্ন করবে। তিনি তার প্রতিবাদলিপিতে গুমের ঘটনার তদন্তে অবৈধ হাসিনা সরকারের সহযোগীতাও কামনা করেছেন।"

সুলতানা কামাল যাকে আমি ব্যক্তিগতভাবে সেই ওয়ান ইলেভেনের তত্বাবধায়ক সরকার থেকে গভীরভাবে পর্যবেক্ষণ করি। তিনি তত্বাবধায়ক সরকার থেকে যে ঠুনকো যুক্তি দাড় করিয়ে তিনি সহ বাকী ৪ জনকে পদত্যাগে রাজি করিয়েছিলেন, তারপর প্রায় ১৩ বছর সুলতানা কামাল পুরোপুরি সুস্থ মস্তিষ্কে বেঁচে থাকার পরও অবৈধ হাসিনা সরকার বিগত ১৩ বছরে কমপক্ষে শতাধিক রাষ্ট্র বিরোধী অপরাধ করেছে, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে পুরোপুরি একদলীয় প্রতিষ্ঠানে প্রতিষ্ঠিত করেছে, বাংলাদেশে পুরোপুরি একদলীয় ফ্যাসিস্ট অবৈধ সরকার প্রতিষ্ঠা করেছে আওয়ামী লীগ। কিন্তু সুলতানা কামাল গত ১৩ বছরে কখনও আওয়ামী লীগের নুন্যতম বিচার দাবি তো পরের কথা, বিরুদ্ধচার করেনি। অবৈধ হাসিনা এবং প্রতিবেশী রাষ্ট্রের সরাসরি পৃষ্ঠপোষকতায় তিনি আরও বেশি রাষ্ট্র বিরোধী,সাধারণ জনগণের সেন্টিমেন্ট বিরোধী, জাতীয়তাবাদী শক্তি বিরোধী, ইসলাম বিরোধী কর্মকাণ্ড পরিচালনায় প্রত্যক্ষভাবে নেতৃত্ব দিচ্ছেন। সুলতানা কামাল ও তার কতিপয় অনুসারী মিডিয়া সৃষ্ট তথাকথিত বুদ্ধিজীবীরা একজোট হয়ে অবৈধ হাসিনা সরকারকে টিকিয়ে রাখার স্বার্থে অদৃশ্য শক্তির ইশারায় বাংলাদেশে বেপরোয়া কর্মকান্ডে লিপ্ত।
আজ প্রথম আলোতে সুলতানা কামালের প্রতিবাদলিপিটি গভীর মনযোগ সহকারে পড়লে স্পষ্ট হয়, সুলতানা কামাল জনগণের চাপে পড়ে লোক দেখানো প্রতিবাদ জানিয়েছেন এবং সুলতানা কামাল গংদের টিকিয়ে রাখার জন্য বাংলাদেশে দায়িত্বপ্রাপ্ত সংবাদমাধ্যম প্রথম আলো সাড়াজাগানো শিরোনাম দিয়ে সাধারণ জনগণের মাঝে সুলতানা কামালের গ্রহণযোগ্যতা তৈরী করতে চায়। প্রথম আলো ও সুলতানা কামাল,জাফর ইকবাল গংরা এভাবেই সুক্ষ্মভাবে তরুণ প্রজন্মকে যুগ যুগ ধরে বিভ্রান্ত করে এসেছে, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস থেকে জাতিকে বঞ্চিত করেছে। ব্যক্তিগতভাবে প্রথম আলোর কিছু ক্ষেত্রে শ্রেষ্ঠতা আমি স্বীকার করি কিন্তু কিছু ক্ষেত্রে প্রথম আলোর ভূমিকা খুবই প্রশ্নবিদ্ধ।
লেখক: রাকিবুল ইসলাম রাকিব, কেন্দ্রীয় ছাত্রদল নেতা। (ফেইবুক ওয়াল থেকে)

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom