চীনকে হুঁশিয়ারি ভারতের, পূর্ব লাদাখে সেনা না সরালে পাল্টা ব্যবস্থা

বৈঠকটি শুরু হয়েছিল রোববার সকাল সাড়ে নটায়। চললো মধ্যরাত পার করেও। কিন্তু ভারত-চীন সর্বোচ্চ পর্যায়ের সেনা বৈঠকেও সমাধান সূত্র বের হলো না।

চীনকে হুঁশিয়ারি ভারতের, পূর্ব লাদাখে সেনা না সরালে পাল্টা ব্যবস্থা

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: বৈঠকটি শুরু হয়েছিল রোববার সকাল সাড়ে নটায়। চললো মধ্যরাত পার করেও। কিন্তু ভারত-চীন সর্বোচ্চ পর্যায়ের সেনা বৈঠকেও সমাধান সূত্র বের হলো না। কার্যত দু-দেশের চুশুল-মলডো বৈঠকটিতে সমস্যা সমাধানের রাস্তা বের হলো না। ভারতের পক্ষ থেকে চীনকে অবশ্য স্পষ্ট হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে যে, পূর্ব লাদাখের ডেপসং এবং ডেমচক এলাকায় তারা যদি না যুদ্ধ-না শান্তির পরিবেশ বজায় রাখতে চায় তাহলে ভারতও পাল্টা ব্যবস্থা নেবে। পূর্ব লাদাখের এই জায়গাগুলো থেকে অবিলম্বে চীনা সেনাবাহিনীর অপসারণ চেয়েছে ভারত।

২৭-২৮ এপ্রিল সাংহাই কো অপারেশন অর্গানাইজেশনের সামিটে যোগ দিতে ভারত সফরে আসছেন চীনা সেনাপ্রধান জেনারেল লি সাগফু। তাঁর সফরের আগে রোববারের বৈঠকটি ছিল অত্যন্ত তৎপর্যপূর্ণ। ভারতের পক্ষে এই বৈঠকে নেতৃত্ব দেন লেফটেন্যান্ট বালি। ডেপসং ষোলো হাজার ফুট উচ্চতার একটি উপত্যকা।

ডেমচকও উচ্চতায় অবস্থিত। গত তিন বছর ধরেই চীনের পিপলস লিবারেশন আর্মির প্রায় পঞ্চাশ হাজার সেনা এখানে অবস্থান করছে। তারা যুদ্ধও করছে না আবার শান্তির বাতাবরণও রাখছে না। ভারতের প্রতিবাদ এই জায়গাতেই। চীনের আচরণকে ভারত হজমের পরিপন্থি মনে করছে।