প্রথম ওভারে ৪ উইকেট, রেকর্ড বুকে শাহিন

ক্যারিয়ারের সেরা সময়টা যেন পার করছেন শাহিন শাহ আফ্রিদি। একের পর এক রেকর্ড গড়েই চলেছেন। তারই ধারাবাহিকতায় রেকর্ডের মুকুটে নতুন এক পালক যোগ হলো পাকিস্তানি এই পেসারের।

প্রথম ওভারে ৪ উইকেট, রেকর্ড বুকে শাহিন

প্রথম নিউজ ডেস্ক: ক্যারিয়ারের সেরা সময়টা যেন পার করছেন শাহিন শাহ আফ্রিদি। একের পর এক রেকর্ড গড়েই চলেছেন। তারই ধারাবাহিকতায় রেকর্ডের মুকুটে নতুন এক পালক যোগ হলো পাকিস্তানি এই পেসারের।

ইংল্যান্ডের দ্য ব্লাস্ট টি-টোয়েন্টিতে ইনিংসের প্রথম ওভারেই তিনি তুলে নিয়েছেন চার উইকেট। সেই সুবাদে টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম ওভারেই চার উইকেট তুলে নেওয়া প্রথম বোলার হিসেবে নাম লিখিয়েছেন ইতিহাসের পাতায়।

বার্মিংহাম বিয়ার্সের বিপক্ষে অনন্য এই রেকর্ডটি গড়েন শাহিন। রান তাড়ায় বার্মিংহামের দরকার ছিল ১৬৯ রান। আর সেটি করতে নেমেই প্রথম ওভারে শাহিনের পেস তোপে পড়ে গ্লেন ম্যাক্সওয়েল, জ্যাক লিনটটরা। বাঁ-হাতি এই পেসারের ওভারের শুরুটা ছিল বেশ এলোমেলো। প্রথম বলটি করেন ওয়াইড, সেটি উইকেটরক্ষক ধরতে না পারায় চলে যায় বাউন্ডারিতে। সেই সুবাদে প্রথম বলেই ৫ রান দেন শাহিন। পরের বল থেকেই রীতিমতো ঘুরে দাঁড়ান তিনি।

শাহিনের করা ওভারের দ্বিতীয় বলটি ছিল পায়ের পাতা তাক করা ইয়র্কার। সেটি সামলাতে না পেরে উপুড় হয়ে পড়ে যান বার্মিংহাম অধিনায়ক অ্যালেক্স ডেভিয়েস। আউটের জোরালো আবেদন হলে এলবিডব্লিউর সিদ্ধান্ত জানিয়ে দেন আম্পায়ার।

পরের বলে ব্যাটসম্যান ছিলেন ক্রিস্টিয়ান বেঞ্জামিন। ডানহাতি এই উইকেটকিপার ব্যাটসম্যান ইয়র্কার আসবে ভেবে স্কুপ খেলার চেষ্টা করেন। কিন্তু লো ফুলটস হয়ে আসা বল তিনি স্টাম্পে টেনে নেন। প্রথম দুই বৈধ বলে দুই উইকেট নিয়ে শাহিন যখন হ্যাটট্রিকের দ্বারপ্রান্তে, তৃতীয় বলে এসে সেটি রুখে দেন ড্যান মোজলে। চতুর্থ বলে বেঁচে গেলেও পঞ্চম বলে আর পারেননি।

বাঁহাতি এই ব্যাটার ড্রাইভ করতে গিয়ে ওলি স্টোনের দারুণ ক্যাচে পরিণত হন মোজলে। ওভারের শেষ বলে আরেকটি লো ফুল টসে বোল্ড হন এড বার্নার্ড। আর তাতেই ৬ বলে ৪ উইকেট বাগিয়ে নিয়ে ইতিহাসের পাতায় নাম লেখান বাঁহাতি এই পেসার। স্বীকৃত ক্রিকেটে ইনিংসের প্রথম ওভারেই চার উইকেট নেয়ার নজির রয়েছে কেবল আর একটি। সেটি ওয়ানডেতে।

বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কান পেসার চামিন্দা ভাস গড়েছিলেন অনন্য এই কীর্তি। ভাস ইনিংসের প্রথম ওভারের প্রথম তিন বলে হান্নান সরকার, মোহাম্মদ আশরাফুল ও এহসানুল হকের উইকেট তুলে নিয়ে করেন হ্যাটট্রিক। এরপর পঞ্চম বলে সানোয়ার হোসেনকে আউট করে নাম লেখান ইতিহাসের পাতায়। এখন পর্যন্ত ওয়ানডেতে এক ওভারে ৪ উইকেট নেওয়ার একমাত্র ঘটনাও সেটি।