উড়োজাহাজের জ্বালানির দাম বাড়লো লিটারে ১৯ টাকা

প্রতি তিন মাস অন্তর জেট ফুয়েলের দাম বিশ্ববাজারের সাথে মিলিয়ে সমন্বয় করে থাকে বিপিসি। 

উড়োজাহাজের জ্বালানির দাম বাড়লো লিটারে ১৯ টাকা

প্রথম নিউজ, ঢাকা: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্ব বাজারে সব ধরনের জ্বালানির দাম বাড়ছে। এর প্রভাবে পড়েছে উড়োজাহাজের জ্বালানি জেট ফুয়েলের ক্ষেত্রেও। বেড়েই চলেছে দাম; ফেব্রুয়ারি থেকে বাড়লো ছয় দফায়। সবশেষ লিটার প্রতি ১১১ টাকা থেকে বেড়ে ১৩০ টাকা করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি)। সেই হিসাবে লিটার প্রতি বাড়লো ১৯ টাকা। নতুন এই দাম ৯ জুলাই থেকে কার্যকর হয়েছে। 

প্রসঙ্গত, প্রতি তিন মাস অন্তর জেট ফুয়েলের দাম বিশ্ববাজারের সাথে মিলিয়ে সমন্বয় করে থাকে বিপিসি। 

বিপিসি জানায়, সর্বশেষ গত ১০ জুন জেট ফুয়েলের দাম বাড়ানো হয়। তখন ৫ টাকা বেড়ে প্রতি লিটার জেট ফুয়েলের দাম করা হয় ১১১ টাকা। এর আগে ১৭ মে জেট ফুয়েলের দাম বেড়েছিল। তখন ৬ টাকা বেড়ে উড়োজাহাজের জ্বালানির দাম হয়েছিল ১০৬ টাকা প্রতি লিটার। গত এপ্রিলে জেট ফুয়েলের দাম বেড়ে হয় ১০০ টাকা। এর আগে গত মার্চ মাসে ৮০ টাকা থেকে বেড়ে হয় ৮৭ টাকা এবং ফেব্রুয়ারি দাম ৭৩ টাকা থেকে ৮০ টাকা করা হয়েছিল। 

বিপিসির চেয়ারম্যান এ বি এম আজাদ এনডিসি বলেন, ইউক্রেন যুদ্ধের প্রভাবে সব ধরনের জ্বালানির দাম বাড়ছে। তাই সব জ্বালানিতেই আমরা এখন লোকসান দিচ্ছি। আর জেট ফুয়েল যেহেতু আমাদের সমন্বয় করার এখতিয়ার আছে সেহেতু আমরা করেছি। শুধু যেটুকু আমাদের লোকসান হচ্ছিল সেটুকুই বাড়ানো হয়েছে। বিশ্ববাজারে দাম কমে এলে আবার কমিয়ে দেওয়ার সুযোগ আছে।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom