মহিলা দলের মানববন্ধনে পুলিশের বাধা, শ্লীলতাহানির অভিযোগ

 জাবিতে ধর্ষণের প্রতিবাদ

মহিলা দলের মানববন্ধনে পুলিশের বাধা, শ্লীলতাহানির অভিযোগ

প্রথম নিউজ, যশোর: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ধর্ষণে অভিযুক্তদের শাস্তির দাবিতে যশোরে মহিলা দলের মানববন্ধন পুলিশি বাধায় পণ্ড হয়ে গেছে। এসময় শ্লীলতাহানির অভিযোগে পলাশ কুমার নামে এক পুলিশ পরিদর্শকের পদত্যাগ দাবি করে মহিলা দল।

আজ বুধবার (৭ ফেব্রুয়ারি) যশোর আইনজীবী সমিতির ভবনের সামনে এ ঘটনা ঘটে।

প্রত্যাক্ষদর্শী ও বিএনপি নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ৩ ফেব্রুয়ারি ধর্ষণের ঘটনায় যশোরে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করে জেলা মহিলা দল। মানববন্ধনে অংশ নিতে জেলা, নগর বিএনপি ও তাদের সহযোগী সংগঠনের সদস্যরা বেলা ১১টার দিকে শহরের মুজিব সড়কে আইনজীবী সমিতির সামনে জড়ো হন। এসময় পুলিশের সদস্যরাও সেখানে অবস্থান নেন।
মানববন্ধন শুরু করলে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নেতাকর্মীদের কাছে থাকা ব্যানার টানাহেঁচড়া করে নিয়ে নেয়। এসময় বিএনপির নেতাকর্মীদের সঙ্গে ধস্তাধস্তির এক পর্যায়ে জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মোস্তফা আমির ফয়সালকে লাঠিচার্জ করে পুলিশ। এসময় নেতাকর্মীরা ছত্রভঙ্গ হয়ে এলাকা ত্যাগ করে।

জেলা মহিলা দলের সাধারণ সম্পাদক শামসুর নাহার পান্না বলেন, আজ স্বাধীন বাংলাদেশে নারীদের নিরাপত্তা নেই। এ সরকার ক্ষমতায় এসে শিক্ষা প্রতিষ্ঠানের মতো পবিত্র স্থানে নারীরা নিরাপত্তায় নেই। তার উদাহরণ হলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নারী ধর্ষণের ঘটনা। এর প্রতিবাদে আমরা মানববন্ধন করতে এসেছিলাম। কিন্তু শান্তিপূর্ণ কর্মসূচিও পুলিশ করতে দিচ্ছে না। বিএনপিকে দমনের জন্য নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা-হামলা করা হচ্ছে। তিনি শান্তিপূর্ণ কর্মসূচিতে অংশ নেওয়া নারীদের উপর লাথি মারা, ওড়না টেনে ধরাসহ শ্লীলতাহানি করার অভিযোগে যশোর কোতোয়ালি মডেল থানার পরিদর্শক (অপারেশন) পলাশ কুমারকে অপসারণের দাবি জানান।
এ বিষয়ে যশোর কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রাজ্জাক  বলেন, মহিলা দলের অভিযোগ সত্য নয়। তারা কোনো অনুমতি না নিয়ে মানববন্ধনের আয়োজন করে সড়কে যানজটের সৃষ্টি করছিলো। সে কারণে তাদের দ্রুত স্থান ত্যাগ করার নির্দেশনা দেওয়া হয়।