সংরক্ষিত নারী প্রার্থীদের খেলাপি ঋণের তথ্য চায় ইসি

মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের আগে রিটার্নিং অফিস তথ্য সরবরাহের কথা বলা হয়েছে।

 সংরক্ষিত নারী প্রার্থীদের খেলাপি ঋণের তথ্য চায় ইসি

প্রথম নিউজ, ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনে যারা অংশ নেবেন, তাদের খেলাপি ঋণের তথ্য চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সংরক্ষিত নারী আসনের নির্বাচনেও যাতে ঋণখেলাপি ব্যক্তি অংশ নিতে না পারেন এজন্য মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের আগে রিটার্নিং অফিস তথ্য সরবরাহের কথা বলা হয়েছে।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব এম মাজাহারুল ইসলাম এ সংক্রান্ত চিঠি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে। ইসির চিঠিতে জানানো হয়, সংবিধানের ৬৫ অনুচ্ছেদের (৩) দফার বিধান অনুসারে আগামী ১৪ মার্চ দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে নির্বাচন কমিশন থেকে সময়সূচি জারি করা হয়েছে। ইসি সচিবালয়ের যুগ্মসচিব মো. মনিরুজ্জামান তালুকদারকে রিটার্নিং অফিসার নিয়োগ করা হয়েছে।

ইসি আরও জানায়, ‘জাতীয় সংসদ (সংরক্ষিত নারী আসন) নির্বাচন আইন, ২০০৪’ এর ধারা ২৯ অনুযায়ী আইনের সঙ্গে অসামঞ্জস্য না হলে, প্রয়োজনীয় অভিযোজন সহকারে, সংরক্ষিত নারী আসনে নির্বাচনের ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে বিধান রয়েছে। সে অনুযায়ী জাতীয় সংসদের ৩০০ আসনের নির্বাচনের ন্যায় জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনেও যাতে ঋণখেলাপি ব্যক্তি অংশ নিতে না পারেন, এ বিষয়টি নিশ্চিতকরণের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১২ অনুচ্ছেদের সংশ্লিষ্ট বিধানাবলী (সংযুক্ত) এবং জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীদের ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সংকলন ও সরবরাহ পদ্ধতি এরই মধ্য সংসদ নির্বাচনে অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগ ২৮ নভেম্বর ২০২৩ তারিখে জারি হয়েছে।

সেই মোতাবেক নির্বাচন কমিশন কর্তৃক জারি করা সময়সূচি অনুসারে মনোনয়নপত্র দাখিলের দিন অর্থাৎ ১৮ ফেব্রুয়ারি বিকেল ৪টার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, পিতা/মাতা/স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট অন্যান্য ব্যাংক। আর্থিক প্রতিষ্ঠান এরই আগে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনের ন্যায় রিটার্নিং অফিসারের কাছ সংগ্রহ করবে।

সেই সঙ্গে অর্থ মন্ত্রণালয় থেকে জারি করা নির্দেশনার আলোকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য ১৯ ফেব্রুয়ারি ২০২৪ তারিখ মনোনয়নপত্র বাছাইয়ের সময়সীমার আগে রিটানিং অফিসারের বরাবরে দেওয়াসহ প্রয়োজনীয় অন্যান্য ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করা হলো।