রাশিয়ার হয়ে যুদ্ধ করতে গিয়ে ২ ভারতীয় নিহত

বিবৃতিতে আরও বলা হয়েছে, রুশ সেনাবাহিনীর সঙ্গে যুক্ত সব ভারতীয়র দেশে ফেরার বিষয়টি মন্ত্রণালয় গুরুত্ব দিয়ে বিবেচনা করছে। 

রাশিয়ার হয়ে যুদ্ধ করতে গিয়ে ২ ভারতীয় নিহত

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: রুশ সেনাবাহিনীতে নিযুক্ত ২ ভারতীয় ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছে। সম্প্রতি তারা প্রাণ হারান বলে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে ঠিক কবে, কীভাবে তারা নিহত হয়েছেন, সে বিষয়ে কোনো তথ্য দেয়নি মন্ত্রণালয়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, রাশিয়ার ভারতীয় দূতাবাস নিহত ওই দুই ভারতীয়র দেহাবশেষ ফেরত পাওয়ার জন্য রুশ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছে। যাতে করে ওই দুই ভারতীয়র মরদেহ দেশে পাঠানো সম্ভব হয়। 

মঙ্গলবার প্রকাশিত ওই বিবৃতিতে বলা হয়েছে, আমরা নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই। মস্কোতে আমাদের দূতাবাস রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়সহ দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ওই দুজনের দেহাবশেষ দ্রুত ফেরত দেয়ার জন্য চাপ দিচ্ছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, রুশ সেনাবাহিনীর সঙ্গে যুক্ত সব ভারতীয়র দেশে ফেরার বিষয়টি মন্ত্রণালয় গুরুত্ব দিয়ে বিবেচনা করছে। 

২০২২ সালে ইউক্রেনে রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য গঠিত আন্তর্জাতিক বাহিনীতে কয়েকজন ভারতীয় স্বেচ্ছাসেবক হিসেবে যোগ দিলেও যুদ্ধে রাশিয়ার পক্ষে ভারতীয়দের উপস্থিতি এই প্রথমবারের মতো প্রকাশ্যে এলো। বিবিসি বলছে, বহু সংখ্যক ভারতীয় নাগরিক টাকা এবং রাশিয়ান পাসপোর্টের প্রলোভনে রাশিয়ান বাহিনীর হয়ে লড়াইয়ে যোগ দিয়ে প্রতারিত হয়েছে বলে জানা গেছে। তাদের কয়েকজনের সঙ্গে কথাও বলেছে বিবিসি।

কেউ কেউ বলেছেন, তাদের রাশিয়ান সেনাবাহিনীতে যুদ্ধের ভূমিকা নিতে বাধ্য করা হয়েছিল। অন্যরাও তাদের নিজস্ব সম্মতিতে সেনাবাহিনীতে যোগ দেওয়ার কথা বলেছেন।