রাজনৈতিক সমাবেশে বক্তব্য, আইন সচিবকে লিগ্যাল নোটিশ

সোমবার সুপ্রিমকোর্টের আইনজীবী মোহাম্মদ মাহবুবুর রহমান খান আইন সচিবকে এ নোটিশ পাঠান।

রাজনৈতিক সমাবেশে বক্তব্য, আইন সচিবকে লিগ্যাল নোটিশ

প্রথম নিউজ, অনলাইন: বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের ব্যানারে অনুষ্ঠিত আইনজীবী মহাসমাবেশে স্বাগত বক্তব্য দেওয়ার অভিযোগে আইন সচিব মো. গোলাম সাওয়ারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে। সোমবার সুপ্রিমকোর্টের আইনজীবী মোহাম্মদ মাহবুবুর রহমান খান আইন সচিবকে এ নোটিশ পাঠান। নোটিশে বলা হয়েছে, ২১ অক্টোবর বার কাউন্সিলের ভবন উদ্বোধন শেষে সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের অনুষ্ঠানে আপনার উপস্থিতি এবং স্বাগত বক্তব্য প্রদানের ঘটনাটি আমার দৃষ্টি আকৃষ্ট হয়েছে। আপনি নিশ্চয়ই অবগত আছেন, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ একটি রাজনৈতিক সংগঠন। আওয়ামী লীগের একটি অঙ্গ/সহযোগী সংগঠন। এ আইনজীবী সমাবেশে উপস্থিত হয়ে আপনি স্বাগত বক্তব্য প্রদান করেছেন। সরকারি চাকরিতে বিদ্যমান থাকাবস্থায় রাজনৈতিক অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য দেওয়া প্রচলিত আইন ও বিধির পুরোপুরি লঙ্ঘন।

নোটিশে আইন সচিবকে উদ্দেশ করে বলা হয়, আপনার মন্ত্রণালয় উক্ত রাজনৈতিক সংগঠনের অনুষ্ঠানের যাবতীয় ব্যয়ভার বহন করেছে বলে জানা গেছে। কোনো দল/সংগঠনের রাজনৈতিক কর্মসূচি সরকারি অর্থে করা যায় না, এ বিষয়েও নিশ্চয়ই আপনি জানেন। মন্ত্রণালয়ের সচিব হিসাবে আপনি উক্ত পদে কর্মরত থাকার বৈধতা হারিয়েছেন। এর পরও অদ্যাবধি স্বপদে দায়িত্ব পালন করছেন।

এছাড়া ওই আইনি নোটিশে কোন কর্তৃত্ববলে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসাবে গোলাম সাওয়ার দায়িত্ব পালন করছেন তা নোটিশ পাওয়ার ৭ দিনের মধ্যে জানাতে বলা হয়েছে। অন্যথায় প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।