বস্তি বিলিয়ে যাওয়া সাকিব, ‘বাংলাদেশ দল’ হয়ে ফিরুন

বস্তি বিলিয়ে যাওয়া সাকিব, ‘বাংলাদেশ দল’ হয়ে ফিরুন
বস্তি বিলিয়ে যাওয়া সাকিব, ‘বাংলাদেশ দল’ হয়ে ফিরুন -প্রথম নিউজ

প্রথম নিউজ, ডেস্ক : দুইদিন আগেই ফ্লাইট ধরে দক্ষিণ আফ্রিকা উড়ে গেছেন সাকিব, পৌঁছেই দলের প্রথম অনুশীলন সেশন ধরলেন তিনি। দেশ থেকে পূর্ণ স্বস্তি নিয়েই গেছেন। এটি এখন পুরোনো খবর। গত কয়েকদিন ধরে সাকিব-বিসিবির মানসিক দ্বন্দ্বে অস্বস্তিতে থাকা দেশের ক্রিকেটপ্রেমীরা আপাতত স্বস্তিতে। সাকিব যাই করুক, মাঠে সাকিবকে পাওয়ার চেয়ে স্বস্তির কি থাকতে পারে! তিনি এমন এক চরিত্র, যাকে অনুমান করার চেষ্টা করা বৃথা।

সাকিবকে খেলোয়াড় হিসেবে চেনে-পছন্দ করে এমন সব বাংলাদেশিই ভাবতে চায় ‘সাকিব সম্ভবত এবার এটা করবে’। সবার ভাবনায় পানি ঢেলে সাকিব নিজেকে আলাদা ভাবাতেই যত সুখ পায়। সাকিব দক্ষিণ আফ্রিকায় যাবেন, খেলবে, এটা তো একেবারে স্বাভাবিক ও সাধারণ একটি বিষয়।

পেশাদার ক্রিকেটার হিসেবে ক্রিকেট খেলাই তার কাজ, চুক্তিবদ্ধ হিসেবে বিসিবির নির্দেশনা মানা তার দায়িত্ব। কিন্তু মানবিক কারণ তো কাজ-দায়িত্ব কিছুই মানে না। সাকিবের মনে কি চলেছে তা ধারণা করা কঠিন। তবে আফগানিস্তান সিরিজ চলাকালীন থেকেই যে সেসব চলছে, তা অনুমান করা যেতে পারে।

মানসিক অবসাদ যে কারো জীবনেই আসতে পারে। কিন্তু সাকিবের চরিত্রের সঙ্গে এটি খুব একটা যায় না , বিশ্লেষণ করলে ‘মানসিকভাবে শক্ত’ ক্রিকেটারদের বড় বিজ্ঞাপন যে তিনিই। তাই খটকা লেগেছিল দুবাই যাওয়ার আগে সাংবাদিকদের সঙ্গে হাস্যরস করতে থাকা সাকিবের ‘মানসিক ফিট’ না থাকার কথা শুনে।

দুদিন পর দুবাই থেকে ফিরে সাকিবের সব ফরম্যাটে এভাইলেবল থাকার ঘোষণায় কেন জানি প্রেডিক্ট করতে ইচ্ছা করছে, মানসিক অসুস্থতাটা ক্রিকেটের সঙ্গে সম্পর্কিত ও দলগত। ব্যক্তিগত কিছু হলে সাকিব ক্রিকেট বাদে বাকি কাজ ঠিক রাখতেন না, অন্তত বিজ্ঞাপনের কমিটমেন্ট রক্ষা করতে দুবাই পর্যন্ত যেতেন না।

কেননা বিসিবি যেমন সাকিবের মানসিক স্বাস্থ্যকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ছুটি দিয়ে দিয়েছিল, তেমনি বিজ্ঞাপনী প্রতিষ্ঠানও নিশ্চয়ই সাকিব থেকে জোর করে সময় নিতো না। সাকিবকে জোর করবে, এমন কর্পোরেট প্রতিষ্ঠান থাকার কথা না। সাকিবের যা ব্র্যান্ড ভ্যালু, এটা খুব স্বাভাবিক।

এতে করে ধরে নেওয়া যেতেই পারে, সাকিবের মনে আসলে ক্রিকেট সংক্রান্ত কোন অঙ্ক তালগোল পাকাচ্ছিলো। সাকিব এমন এক মানুষ, অঙ্ক মেলানোর নানা প্রক্রিয়া মাথায় সেট করে রাখেন। সোজাসাপ্টা কথা বলেন, কূটনৈতিক উত্তর খুব একটা দেন না। সাকিব ড্রাইভিং সিটে থাকতে পছন্দ করেন, থাকেনও।

আফগানিস্তান সিরিজে তিনি সেটিতে ছিলেন না, এটাও বুঝিয়েছেন দুবাই যাওয়ার আগে। দক্ষিণ আফ্রিকা যাওয়ার আগেও বলে গেলেন, চেষ্টা করবেন ড্রাইভিং সিটে থাকার। আক্ষরিক অর্থে আপনার মনে হতে পারে নিজের ব্যক্তিগত পারফরম্যান্সকে ভিত্তি করে এটি বলছেন, কিন্তু ব্যক্তিগত পারফরম্যান্স সবসময় ভালো হবে এরকমতো কথা নেই।

দলের সঙ্গে সামঞ্জস্য হচ্ছে না সাকিবের, কোথাও কিছু একটা শূন্যতা থেকেই যে তিনি খেলতে চাননি, এমন একটা কিছু পাঠক এখন সহজেই অনুমান করতে পারবেন। দুবাই থেকে ফিরেই তিনি বললেন, তার কাছে দৃশ্যপট পরিষ্কার হয়ে গেল! তিনি এখন সবকিছু পরিষ্কার দেখতে পাচ্ছেন, তাই মানসিকভাবেও ফিট হয়ে গেলেন!

এর মানে এর আগে কোন একটি বিষয় নিয়ে দ্বিধায় ছিলেন, সেটি যে অবশ্যই ছুটি কিংবা বিশ্রামকেন্দ্রিক নয় এটা পরিষ্কার ।
মানসিক অবসাদে ভুগছেন এটি তিনি ক্রিকেট অপারেশন চেয়ারম্যানকে জানিয়েছেন দুবাই যাওয়ার কিছুক্ষণ আগে, তিনি তাকে দুদিন সময় নিতেও বলেছেন।

অথচ সময় না নিয়েই গণমাধ্যমে খোলামেলা সব বললেন সাকিব, স্বভাবজাত হাস্যরস করছিলেন, এর মধ্যে স্বাভাবিক ভঙ্গিতেই বললেন ‘তিনি মানসিক ও শারীরিক ভাবে ফিট নন’! সাকিব বলেই হয়তো কেউ তার এপ্রোচ নিয়ে প্রশ্ন তোলেননি, সন্দেহ করেননি; বিসিবি বা গণমাধ্যম কেউই না। বরং তার এই খোলামেলা বক্তব্যকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে সবাই। দায়িত্বশীল ছিলেন এই দুই পক্ষই, সাকিব ও বিসিবি।

দিনশেষে সাকিব স্বস্তিতে আছেন, এই খবরে দেশের ক্রিকেটে স্বস্তি ফিরেছে এটা দাবি করা যায়। ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকা পৌঁছে যাওয়া বাংলাদেশ দলেও যে এই স্বস্তির পরশ লেগেছে সেটাও নিশ্চিত। যেকোন ফরম্যাটে সাকিবকে মাঠে পাওয়া দল ও দেশের দর্শক সবার জন্যই আশাব্যঞ্জক, এটি নতুনভাবে বলার কিছু নেই।

দেশ ছাড়ার আগে যে স্বস্তি সাকিব বিলিয়ে দিয়ে গেলেন, সে স্বস্তি পুরো সফর অবধি থাকবে কি না, এ শঙ্কা যে একেবারে কারও মনে নেই, তা বলা যাচ্ছে না। কেননা এ সাকিবকে অনুমান করবে, ওই সাধ্য আছে কার! প্রাকৃতিক পরিবেশে শুভ হোক দক্ষিণ আফ্রিকা সফর, একটি জয় অথবা সিরিজ, সঙ্গে করে নিয়ে যাওয়া সাকিবের স্বস্তি, সব নিয়েই ফিরুক দল। জয় ছাড়া খালি হাতে ফিরে এলেও এত আপত্তি নেই, কিন্তু ফিরে আসুক ‘বাংলাদেশ দল’ হয়ে।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom