বর্ষাকালে কোষ্টকাঠিন্য? মুক্তি পেতে খাদ্যতালিকায় রাখুন এই ফলগুলো

বর্ষাকালে কোষ্টকাঠিন্য? মুক্তি পেতে খাদ্যতালিকায় রাখুন এই ফলগুলো

প্রথম নিউজ, ডেস্ক : কোষ্ঠকাঠিন্য বা অনিয়মিত মলত্যাগ খুবই অস্বস্তিকর একটি। কোষ্ঠকাঠিন্য এমন একটি সমস্যা, যা আমাদের প্রতিদিনের জীবনযাপনের রুটিনে মারাত্মক প্রভাব ফেলতে পারে। 

কোষ্ঠকাঠিন্য হলে আমাদের দৈনন্দিন খাওয়া-দাওয়ার ওপর বাড়তি নজর দেওয়া প্রয়োজন। কারণ এই সমস্যা থাকলে সব খাবার খাওয়া যায় না। নির্দিষ্ট কোনোও নিয়ম মেনে না চললে সমস্যা আরও দ্বিগুণ হয়ে উঠতে পারে। তাই কোষ্ঠকাঠিন্যের রোগীদের ঘরোয়া খাবার খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদ এবং চিকিৎসকরা। কয়েকটি ফল বেশ কাজে দিতে পারে কোষ্ঠকাঠিন্য থেকে দূরে থাকতে। যেমন-

পেঁপে 
পুষ্টিবিদদের মতে, পেটের ময়লা পরিষ্কার করতে পেঁপে বেশ উপকারী। এটি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। কারণ, এতে প্যাপেইন নামক একটি এনজাইম রয়েছে। যা হজমের উন্নতি করতে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে। 

আপেল
খোসা ছাড়ানো আপেল খাওয়া পেটের জন্য ভীষণ উপকারী। কারণ, আপেলে থাকা ফাইবার অন্ত্রের গতি বাড়াতে সহায়ক। এছাড়াও এতে রয়েছে পেকটিন, যা মলত্যাগের উন্নতি ঘটিয়ে কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। 

নাশপাতি
পুষ্টিগুণে ভরপুর নাশপাতি। এটি পেট সংক্রান্ত সমস্যা দূর করতে কার্যকর। ফাইবার, ফ্রুক্টোজ এবং সরবিটলের মতো উপাদানগুলি নাশপাতিতে পাওয়া যায়। যা অন্ত্রের গতি বাড়ায়। আপনার যদি কোষ্ঠকাঠিন্য এবং পেট সম্পর্কিত সমস্যা থাকে, তবে আপনি এটি আপনার খাদ্যতালিকায় যোগ করতে পারেন।

কিউই
এই ফলে ভালো পরিমাণে জল ও ফাইবার রয়েছে, যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। এছাড়াও এতে অ্যাক্টিনিডিন নামক এনজাইম রয়েছে, যা প্রোটিন ভাঙতে সাহায্য করে। সঙ্গে হজম এবং মলত্যাগে সাহায্য করে। 

কমলালেবু 
কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতেও কমলালেবু খেতে পারেন। কমলালেবুতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যা আমাদের হজম প্রক্রিয়াকে শক্তিশালী করতে সক্ষম। একটি করে কমলালেবু নিয়মিত খেলে অন্ত্রে জমে থাকা ময়লা বেরিয়ে আসতে পারে।