‘গুলির নির্দেশদাতা’ এডিসি হারুনের প্রত্যাহার চায় শিক্ষার্থীরা

আজ মঙ্গলবার ভোর থেকে শিক্ষার্থীদের ওপর পুলিশের গুলির প্রতিবাদে রাজধানীর নীলক্ষেত ও সাইন্সল্যাব এলাকায় জড়ো হন ঢাকা কলেজসহ সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

‘গুলির নির্দেশদাতা’ এডিসি হারুনের প্রত্যাহার চায় শিক্ষার্থীরা

প্রথম নিউজ, ঢাকা: সোমবার (১৮ এপ্রিল) রাতে নিউ মার্কেট এলাকায় ‘কথা-কাটাকাটির জেরে’ শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের লক্ষ্য করে পুলিশের রাবার বুলেট ছোড়ার নির্দেশদাতা উল্লেখ করে পুলিশের রমনা জোনের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) হারুন অর রশিদের প্রত্যাহার দাবি করেছেন শিক্ষার্থীরা। তাকে দ্রুত প্রত্যাহার করা না হলে সড়ক না ছাড়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।
আজ মঙ্গলবার ভোর থেকে শিক্ষার্থীদের ওপর পুলিশের গুলির প্রতিবাদে রাজধানীর নীলক্ষেত ও সাইন্সল্যাব এলাকায় জড়ো হন ঢাকা কলেজসহ সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। এছাড়া ঢাকা কলেজের সামনের মিরপুর রোডের নায়েমের গলির সামনে জড়ো হতে দেখা যায় বেশ কিছু ছাত্রকে।

শিক্ষার্থী আবির হাসান রিপন বলেন, এডিসি হারুন অর রশিদ শিক্ষার্থীদের ওপর গুলি চালানোর নির্দেশ দিয়ে পুলিশ বাহিনীর সুনাম নষ্ট করছেন। তিনি নিউ মার্কেটের ব্যবসায়ীদের খুশি করতেই এমনটি করেছেন। তাকে প্রত্যাহার না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবে শিক্ষার্থীরা। নীলক্ষেতে অবস্থানরত সাত কলেজের শিক্ষার্থী জুবায়ের হোসেন বলেন, আমার ভাইদের ওপর চালানো প্রতিটা বুলেটের জবাব ঠিকভাবে দেবে সাত কলেজ পরিবার। দ্রুত সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাচ্ছি। আমরা হামলাকারী পুলিশের প্রত্যাহার চাই।

সোমবার রাত ১২টার দিকে রাজধানীর নিউ মার্কেট এলাকায় ‘কথা-কাটাকাটির জেরে’ ঢাকা কলেজের শিক্ষার্থীদের সঙ্গে ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এ ঘটনায় দুই শিক্ষার্থী ও দুই ব্যবসায়ী আহত হন। আহত হন বেশ কয়েকজন পুলিশ সদস্যও।
 
এদিকে মধ্যরাতে সংঘর্ষের পর ঢাকা কলেজের ভেরিফায়েড ফেসবুক পেজে ঘোষণা দেওয়া হয়, ‘অনিবার্য কারণে ১৯ এপ্রিল, মঙ্গলবার ঢাকা কলেজের উচ্চমাধ্যমিক ও অনার্স-মাস্টার্স শ্রেণির সকল ক্লাস ও পরীক্ষাসমূহ স্থগিত করা হলো। সকল শিক্ষককে সকাল ১০টার মধ্যে কলেজে উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হলো।’

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom