আশুলিয়ায় আজও পোশাক শ্রমিকদের মহাসড়ক অবরোধ, যানজট

মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল থেকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল মোড়ে অবস্থান নিয়ে দ্বিতীয় দিনের মত অবরোধ ও বিক্ষোভ করে জেনারেশন নেক্সট লিমিটেডের শ্রমিকরা।

আশুলিয়ায় আজও পোশাক শ্রমিকদের মহাসড়ক অবরোধ, যানজট

প্রথম নিউজ, আশুলিয়া, সাভার: আশুলিয়ায় তিন মাসের বকেয়া বেতনের দাবিতে নবীনগর-চন্দ্রা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করছে পোশাক শ্রমিকরা। মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল থেকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল মোড়ে অবস্থান নিয়ে দ্বিতীয় দিনের মত অবরোধ ও বিক্ষোভ করে জেনারেশন নেক্সট লিমিটেডের শ্রমিকরা।

আন্দোলনরত শ্রমিকরা জানায়, জেনারেশন নেক্সট পোশাক কারখানা কর্তৃপক্ষ  গত তিন মাস থেকে শ্রমিকদের কোন বেতন না দিয়ে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এ নিয়ে কয়েকবার মালিকপক্ষের সঙ্গে কথা হয়েছে। কারখানা কর্তৃপক্ষ বার বার বেতন দেওয়ার আশ্বাস দিলেও তারা বেতন পরিশোধ না করে তালবাহানা করে।  

তিন মাস অতিবাহিত হলেও অধিকাংশ শ্রমিক বেতন-বোনাস পাননি।  কারখানার স্টাফদের বেতন বকেয়া আছে চার থেকে পাঁচ মাসের। এরপর আমরা বিজিএমইএ ও শ্রম মন্ত্রণালয়ে গেলে বেতন পরিশোধের আশ্বাস দেন। কিন্তু বেতন না দিয়ে কারখানা বন্ধ করে দেয়। শ্রমিকেরা কারখানা বন্ধ দেখে হতাশ হয়ে কারখানা খুলে দেওয়া ও বকেয়া বেতনের দাবিতে মহাসড়কে দুইদিন যাবৎ নবীনগর - চন্দ্রা মহসড়কের বাইপাইল মোড়ে অবস্থান কর্মসূচি পালন করছে । 

শ্রমিকরা আরও জানায়, গত তিন মাস ধরে পরিবার নিয়ে খুব কষ্টে দিন কাটাতে হচ্ছে তাদের। বাসা ভাড়া ও দোকানে বাকি থাকায় অনেকটাই না খেয়ে দিন পার করতে হচ্ছে। কোথাও চাকরি নিতে পারছি না। এ ব্যাপারে বিজিএমইএ ও শ্রম মন্ত্রণালয় আমাদের আশ্বাস দিয়েছে। কিন্ত তিন মাসের বেতন এখনও পরিশোধ করেনি। তাই বাধ্য হয়ে মহাসড়কে এসেছি। বেতন না পাওয়া পর্যন্ত অবরোধ চলবে। শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, ঘটনাস্থলে এসেছি।  জেনারেশন নেক্সট লিমিটেড কারখানার শ্রমিক। কেউ দুই মাস কেউ আরও বেশি মাসের বেতন পায়নি। এ ব্যাপারে শ্রমিকদের সঙ্গে ও মালিকদের সঙ্গে আলোচনা চলছে।