অস্কার পুরস্কারপ্রাপ্ত নির্মাতা উইলিয়াম ফ্রিডকিন আর নেই

 অস্কার পুরস্কারপ্রাপ্ত নির্মাতা উইলিয়াম ফ্রিডকিন আর নেই

প্রথম নিউজ, ডেস্ক : অস্কারজয়ী নির্মাতা উইলিয়াম ফ্রিডকিন আর নেই। তিনি সোমবার (৭ আগস্ট) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েলি ৮৭ বছর। বিবিসি প্রকাশিত এক সংবাদে এ তথ্য জানা গেছে।

ফ্রিডকিন বেশ কিছুদিন ধরে নিউমোনিয়ায় ভুগছিলেন। তার স্ত্রী শেরি ল্যান্সিং বিবিসিকে দেওয়া প্রতিক্রিয়া জানিয়ে বলেন, ‘স্বামী হিসেবে তিনি ছিলেন অসাধারণ এক মানুষ। একজন বাবা হিসেবেও তিনি ছিলেন অসাধারণ। তিনি বিস্ময়কর জীবনযাপন করতেন। তিনি তার জীবনের কোনো স্বপ্ন অপূর্ণ রোখেননি।’

ফ্রিডকিন নির্মিত ‘কিলার জো’ ২০১১ সালে মুক্তি পায়। অস্কারজয়ী এ নির্মাতা পরিচালিত নতুন সিনেমা ‘দ্য কেইন মিউটিনি কোর্ট-মার্শাল’সিনেমাটি এবছর বছর ভেনিস উৎসবে প্রিমিয়ার হওয়ার কথা রয়েছে। তিনি তার শেষ সিনেমার সফলতা দেখে যেতে পারলেন না।

উইলিয়াম ফ্রিডকিন ষাটের দশকে তার ক্যারিয়ার শুরু করেন । কিন্তু তিনি তার সাফল্যের দেখা পান সত্তর দশকের দিকে। ১৯৭১ সালে মুক্তি পাওয়া ‘দ্য ফ্রেঞ্চ কানেকশন’সিনেমাটি বিশ্ব চলচ্চিত্র– অঙ্গনে তুতুল আলোচিত হয়।

উইলিয়াম ফ্রিডকিন সেরা সিনেমা, সেরা পরিচালক, সেরা অভিনেতাসহ পাঁচটি ক্যাটাগরিতে অস্কার পুরস্কার লাভ করেন। উইলিয়াম ফ্রিডকিন নির্মিত ‘দ্য এক্সরসিস্ট’ ১৯৭৩ সালে মুক্তি পায়। সিনেমাটি বিশ্বব্যাপী ৫০০ মিলিয়ন ডলার আয় করে।