সেনাবাহিনীতে বিদ্রোহের মুখোমুখি হতে পারেন পুতিন

রাশিয়ার সাবেক কমান্ডার ইগোর গিরকিন সতর্কতা দিয়ে বলেছেন, ওয়াগনার গ্রুপের ভিতর থেকেই এই বিদ্রোহের সূচনা হতে পারে।

সেনাবাহিনীতে বিদ্রোহের মুখোমুখি হতে পারেন পুতিন

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: নিজের সেনাবাহিনীতে বিদ্রোহের মুখোমুখি হতে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার সাবেক কমান্ডার ইগোর গিরকিন সতর্কতা দিয়ে বলেছেন, ওয়াগনার গ্রুপের ভিতর থেকেই এই বিদ্রোহের সূচনা হতে পারে। বেসরকারি সামরিক ইউনিটের নেতা ইয়েভগেনি প্রিগোজিন আগেই হুমকি দিয়েছেন, বাখমুট থেকে তার সেনাদের প্রত্যাহার করবেন। প্রকাশ্যে তিনি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়েরও সমালোচনা করেছেন। ইগোর গিরকিন বলেন, হাই কমান্ডের কোনো সম্মতি ছাড়া সম্মুখ সমর থেকে সেনা ইউনিট প্রত্যাহার হলো সামরিক বিদ্রোহ। এ ছাড়া অন্য কিছু নয়। তিনি আরো বলেন, এর মধ্য দিয়ে রাশিয়ার নেতৃত্বকে প্রকাশ্যে ব্লাকমেইল করেছেন ইয়েভগেনি প্রিগোজিন। কারণ, তিনি জানেন সেনা প্রত্যাহার করা হলে তা রাশিয়ার পরিণতির জন্য বিপর্যয় ডেকে আনবে। এ খবর দিয়েছে অনলাইন হিন্দুস্তান টাইমস। 

এরও আগে ইয়েভগেনি প্রিগোজিন বার্তা সংস্থা রয়টার্সের কাছে স্বীকার করেছেন, তার গ্রুপকে সমর্থন দিচ্ছেন না ভøাদিমির পুতিন। এ কারণে, তার গ্রুপ ভয়াবহ ক্ষয়ক্ষতির শিকার হচ্ছে। এর আগে তিনি রাশিয়ার কমান্ড এবং সেনাবাহিনীর জন্য চরম খারাপ অবস্থার কথা বর্ণনা করেন। ইগোর গিরকিন বলেন, এয়ারবর্ন ফোর্সেস বাখমুটে কিছু করছে এ বিষয়টি আমাদেরকে ভুলে যেতে হবে। তিনি আরও বলেন, ইয়েভগেনি প্রিগোজিনের রাজনৈতিক উচ্ছাকাঙ্খার জন্য ওয়াগনার এবং ইউক্রেনে জয়- উভয়েরই ক্ষতি হয়েছে। 

ইউক্রেনের সেনাবাহিনীর মুখপাত্র সেরহি চেরেভত্যি যখন বলেছেন, বাখমুটে গুরুত্বপূর্ণ সরবরাহ লাইনের নিয়ন্ত্রণ রয়েছে কিয়েভের হাতে, তখন ইগর গিরকিন এসব কথা বলেছেন। তিনি আরও বলেন, কয়েক সপ্তাহ ধরে রাশিয়ানরা ‘রোড অব লাইফ’ বা জীবন টিকিয়ে রাখার সড়ক নিজেদের জিম্মায় নেয়ার আলোচনা করছে। কিন্তু তারা তা পারেনি। তবে দখলে নেয়ার লড়াই করছে। ফলে বাস্তবতা অনেক কঠিন।