শ্রীলংকার চেয়ে খারাপ পরিস্থিতি হবে পাকিস্তানে: ইমরান খান

অন্যদিকে সরকারের সঙ্গে আলোচনা ব্যর্থ হলে আন্দোলনের কি কৌশল নেয়া হবে তা আগেই ঠিক করেছে তার দল পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই)।

শ্রীলংকার চেয়ে খারাপ পরিস্থিতি হবে পাকিস্তানে: ইমরান খান

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: শ্রীলংকার চেয়ে পাকিস্তানের অবস্থা খারাপ হবে বলে সতর্কতা দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। অন্যদিকে সরকারের সঙ্গে আলোচনা ব্যর্থ হলে আন্দোলনের কি কৌশল নেয়া হবে তা আগেই ঠিক করেছে তার দল পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই)। খাইবার পখতুনখাওয়া ও পাঞ্জাব প্রদেশের নির্বাচন নিয়ে দেশটিতে এক অচলাবস্থা সৃষ্টি হয়েছে। প্রধান বিচারপতি উমর আতা বান্দিয়াল সব পক্ষকে আলোচনায় বসার তাগিদ দিয়েছেন। বলেছেন, আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান করা উচিত। 

ওদিকে পর্দার আড়ালে এ নিয়ে উদ্যোগ পরিলক্ষিত হয়। তার প্রেক্ষিতে রোববার পিটিআই নেতা ও সাবেক তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেছেন, ওই দুটি প্রদেশের নির্বাচন নিয়ে সরকারের সঙ্গে সফল সমঝোতায় আশাবাদী তার দল। একই সঙ্গে যদি আলোচনা ব্যর্থ হয় তাহলে কি কৌশলে আন্দোলন চলবে তাও ঠিক করা আছে বলে মন্তব্য করেন তিনি। এক টুইটে ফাওয়াদ চৌধুরী বলেন, সরকারের সঙ্গে আলোচনায় সফল সমঝোতা চায় পিটিআই। সতর্কতা দিয়ে তিনি বলেন, সংবিধানকে যদি এক টুকরা গার্বেজ বা ময়লার ভাগাড় মনে করা হয় তাহলে পিটিআই নীরব বসে থাকবে না। এমন হলে তিনি জনগণকে আন্দোলনের জন্য প্রস্তুত থাকার আহ্বান জানান। ফাওয়াদ চৌধুরী বলেন- লাহোর, ইসলামাবাদ এবং পেশোয়ারে সোমবার থেকে শুরু হচ্ছে আন্দোলন। এই আন্দোলন এক ঐতিহাসিক লংমার্চে রূপ নেবে। এ খবর দিয়েছে অনলাইন ডন। 

প্রধান বিচারপতির নেতৃত্বে গঠিত বেঞ্চের সুপারিশে পিটিআই এবং সরকারের মধ্যে এ সপ্তাহে সমঝোতা সংলাপ শুরু হয়েছে। কয়েক সপ্তাহ ধরে ওই দুটি প্রদেশের নির্বাচন নিয়ে ক্ষমতাসীন জোট ও বিরোধীদের মধ্যে অচলাবস্থা বিরাজ করছে। কিন্তু সুপ্রিম কোর্টের সুপারিশের পর সংলাপে কোনো চমকপ্রদ ফল এখন পর্যন্ত দেখা যাচ্ছে না। এরই মধ্যে দুই দফা আলোচনা হয়েছে। ২রা মে মঙ্গলবার শেষ দফার সংলাপে বসবে সব পক্ষ। সেখান থেকে কি সিদ্ধান্ত আসে তা বলা কঠিন। তবে এদিনটি পিটিআই এবং সরকারের মধ্যস্থতাকারীদের জন্য একটি কঠিন দিন হিসেবে মনে করা হচ্ছে। পিটিআই চাইলে ১৪ই মে নির্বাচনের আগে প্রাদেশিক পরিষদ বিলুপ্ত করতে হবে। কিন্তু এই দাবি সরকার মেনে নেবে বলে মনে হচ্ছে না। 

ওদিকে পাঞ্জাবের সাবেক মুখ্যমন্ত্রী পারভেজ এলাহির বাসায় শেষ রাতে অভিযান চালানো হয়েছে। এ ঘটনায় এক সপ্তাহ ধরে দুই পক্ষের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কে ধাক্কা লেগেছে। এতে এক পক্ষ অন্য পক্ষকে ঘায়েল করতে থাকে। এ জন্য এই সংলাপের ইতিবাচক ফল ক্ষীণ হয়ে আসে। এমন অবস্থায় শনিবার রাতে দলীয় নেতাকর্মীদের উদ্দেশে ভাষণ দিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই চেয়ারম্যান ইমরান খান। তিনি বলেন, ১৪ই মের আগে জাতীয় পরিষদ বিলুপ্ত ঘোষণা করা হলে, তখনই শুধু নির্বাচনের তারিখ নিয়ে আলোচনা করতে প্রস্তুত তার দেশ। তিনি আরও বলেন, মঙ্গলবার সরকারি টিমের সঙ্গে সমঝোতা আলোচনায় তৃতীয় দফায় বসছে পিটিআই। এতে তারা দাবি তুলে ধরছেন। তাতে বলা হয়েছে, ১৪ই মের আগে জাতীয় পরিষদ ভেঙে দিতে হবে। অন্যথায় সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী পাঞ্জাবের নির্বাচনের দিকে অগ্রসর হবে পিটিআই।  একই সঙ্গে খাইবার পখতুনখাওয়ার নির্বাচন নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবে পিটিআই। কারণ, সংবিধানে ৯০ দিনের মধ্যে নির্বাচনে সময়সীমা আছে। 

ইমরান খান আরও বলেন, পাকিস্তানের জনগণ পিটিআইয়ের ব্যানারে শান্তিপূর্ণ বিক্ষোভের জন্য বেরিয়ে এসেছেন। তারা নির্বাচনের জন্য অপেক্ষায় ছিলেন। যদি নির্বাচনকে প্রত্যাখ্যান করা হয়, তাহলে এসব মানুষ শান্ত থাকবে না। শ্রীলংকার চেয়ে খারাপ পরিস্থিতির মুখোমুখী হবে পাকিস্তান। ১লা মে শ্রমিক দিবসে লাহোর, ইসলামাবাদ এবং পেশোয়ারে তিনি র‌্যালি আহ্বান করেছেন। এর স্লোগান হবে- সংবিধান রক্ষা করো। পাকিস্তানকে রক্ষা করো। ইমরান বলেছেন, লাহোরের লিবার্টি থেকে নাসেরবাগ পর্যন্ত র‌্যালিতে নেতৃত্ব দেবেন তিনি।