৪০ শতাংশ বেতন কমলো অ্যাপল সিইওর

নানো হয়েছিল, অ্যাপলের সিইও টিম কুক ২০২৩ সালে বেতন কমানোর সিদ্ধান্ত নেবেন

৪০ শতাংশ বেতন কমলো অ্যাপল সিইওর
৪০ শতাংশ বেতন কমলো অ্যাপল সিইওর

প্রথম নিউজ, ডেস্ক : নানো হয়েছিল, অ্যাপলের সিইও টিম কুক ২০২৩ সালে বেতন কমানোর সিদ্ধান্ত নেবেন। সম্প্রতি, বার্ষিক শেয়ারহোল্ডার মিটিংয়ে অ্যাপল নিশ্চিত করেছে কুক সত্যিই বেতন হ্রাস করবেন।

এক প্রক্সি বিবৃতিতে বলা হয়েছিল, ২০২৩ সালে কুকের ক্ষতিপূরণের লক্ষ্যমাত্রা হবে ৪কোটি ৯০ লাখ ডলার। এটি ২০২২ সালে অ্যাপল সিইওর আয়ের চেয়ে প্রায় ৪০ শতাংশ কম।

অ্যাপলের তুলনামূলক আকার, সুযোগ এবং কর্মক্ষমতা বিবেচনা করে, অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, তাদের ক্ষতিপূরণ কমিটি আগামী বছরগুলোতে কুকের বার্ষিক ক্ষতিপূরণের লক্ষ্য আমাদের প্রাইমারি পিয়ার গ্রুপের তুলনায় ৮০ থেকে ৯০ শতাংশের মধ্যে রাখতে চায়।
কুক নিজেই অ্যাপলের ক্ষতিপূরণ কমিটিকে তার বেতন কাটার সুপারিশ করেছিলেন।

তবে প্রতি অর্থবছরের শুরুতে ক্ষতিপূরণ কমিটিই  ক্ষতিপূরণ সম্পর্কিত সব সিদ্ধান্ত নিয়ে থাকে।

২০২২ সালের সে অন পে অ্যাডভাইজরি ভোটের ফলাফল প্রাতিষ্ঠানিক শেয়ারের প্রায় ৫৩শতাংশ নির্বাহী ক্ষতিপূরণের বিষয়ে শেয়ারহোল্ডারদের বিস্তৃত সম্পৃক্ততার দিকে পরিচালিত করে। ক্ষতিপূরণ কমিটি শেয়ারহোল্ডারদের প্রতিক্রিয়া, অ্যাপলের ব্যতিক্রমী পারফরম্যান্স এবং প্রাপ্ত প্রতিক্রিয়ার আলোকে ক্ষতিপূরণ সামঞ্জস্য করার জন্য কুকের সুপারিশে তার বেতনে ভারসাম্য বজায় রেখেছে।

২০২২ সালে কুকের ক্ষতিপূরণের লক্ষ্যমাত্রা ছিল ৮৪ মিলিয়ন ডলার। ২০২৩ সালের জন্য তা ৪৯ মিলিয়ন ডলার ক্ষতিপূরণের মধ্যে রয়েছে। যার মধ্যে ৩ মিলিয়ন ডলা্র তার মূল বেতন এবং ৬ মিলিয়ন ডলার বার্ষিক নগদ প্রণোদনা। যা ২০২২ সাল থেকে অপরিবর্তিত রয়েছে। এছাড়া কুক এবছর ৪০ মিলিয়ন ডলারের ইক্যুইটি অ্যাওয়ার্ড পাবেন, যা ২০২২ সালে ছিল ৭৫ মিলিয়ন ডলার।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel: