১৪ বছর পর পদ ছাড়লেন ফেসবুকের সেকেন্ড ইন কমান্ড শেরিল স্যান্ডবার্গ

জুকারবার্গ একটি পোস্ট করে লেখেন, ‘তিনি (শেরিল স্যান্ডবার্গ) আমাকে অনেক কিছু শিখিয়েছেন এবং তিনি ব্যক্তিগতভাবে এবং পেশাগতভাবে আমার জীবনের অনেক গুরুত্বপূর্ণ মুহুর্তে আমার সঙ্গে ছিলেন।’

১৪ বছর পর পদ ছাড়লেন ফেসবুকের সেকেন্ড ইন কমান্ড শেরিল স্যান্ডবার্গ
শেরিল স্যান্ডবার্গ

প্রথম নিউজ ডেস্ক: ফেসবুকের প্যারেন্ট কোম্পানি মেটার (Meta Platforms Inc (FB.O)  চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ বুধবার নিজের পদ থেকে অব্যাহতি নিলেন। তিনি ১৪ বছর ধরে এই মেয়াদে ছিলেন। বুধবার একটি ফেসবুক পোস্টে একথা বলেছেন শেরিল। ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গের সাথে তাঁর ঘনিষ্ঠ অংশীদারিত্ব বিশ্বের বৃহত্তম এই সামাজিক নেটওয়ার্কের বৃদ্ধিতে নজিরবিহীন সাফল্যের মুখ দেখেছে। আর তাই শেরিলের আকস্মিক পদত্যাগের ঘোষণায় মেটার শেয়ার দর প্রায় ৪ শতাংশ নেমে যায়। ফেসবুকে শেরিল লিখেছেন, 'আমি যখন ২০০৮ সালে এই কাজটি নিয়েছিলাম, আমি আশা করেছিলাম যে আমি পাঁচ বছর এই ভূমিকায় থাকব। কিন্তু টানা ১৪  বছর পরে, আমার জীবনের পরবর্তী অধ্যায় লেখার সময় এসেছে''। 

চিফ গ্রোথ অফিসার জাভিয়ের অলিভান প্রধান অপারেটিং অফিসার হিসাবে এখন থেকে দায়িত্ব নেবেন। যদিও জুকারবার্গ একটি পৃথক ফেসবুক পোস্টে বলেছেন, কোম্পানির বিদ্যমান কাঠামোর মধ্যে সরাসরি স্যান্ডবার্গের ভূমিকা প্রতিস্থাপন করার কোনো পরিকল্পনা তিনি করেননি। জুকারবার্গ একটি পোস্ট করে লেখেন, ‘তিনি (শেরিল স্যান্ডবার্গ) আমাকে অনেক কিছু শিখিয়েছেন এবং তিনি ব্যক্তিগতভাবে এবং পেশাগতভাবে আমার জীবনের অনেক গুরুত্বপূর্ণ মুহুর্তে আমার সঙ্গে ছিলেন।’ জুকারবার্গ নিজের ফেসবুক পোস্টে আরও লেখেন, ‘শেরিলের সঙ্গে এই সংস্থা চালানোর কথা আমার মনে পড়বে। তাঁর পদত্যাগ একটি যুগের সমাপ্তি।

বিশ্বজুড়ে লাখ লাখ মানুষের জন্য সুযোগ তৈরি করেছেন স্যান্ডবার্গ। আজকের মেটার সাফল্যের পেছনে তাঁর অনেক অবদান।’ 
অলিভান ১৪ বছরেরও বেশি সময় ধরে মেটাতে কাজ করেছেন এবং ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জার পরিচালনাকারী দলগুলির নেতৃত্ব দিয়েছেন। স্যান্ডবার্গকে কোম্পানির সেকেন্ড-ইন-কমান্ড বলে উল্লেখ করে জুকারবার্গ বলেন , কোম্পানির সবচেয়ে উল্লেখযোগ্য নির্বাহীদের একজন এবং ব্যবসায়িক মডেলের প্রধান স্থপতি ছিলেন তিনি। স্যান্ডবার্গ-এর  ডিজিটাল বিজ্ঞাপন শিল্পের অভিজ্ঞতা এবং জ্ঞান ফেসবুককে একটি জমজমাট স্টার্টআপ থেকে রাজস্ব আয়ের পথে রূপান্তরিত করেছে। ২০১১সালে ৫৬ মিলিয়ন ডলারের ক্ষতির মুখে পড়েও সেই সময়ে, ফেসবুক ২৭২ মিলিয়ন ডলার রাজস্ব সংগ্রহ করেছিল। 

এর এক বছর পরে কোম্পানির আয় পৌঁছে যায় ৩.৭ বিলিয়ন ডলারে। স্যান্ডবার্গ এর সময়কালে মেটা ২০২১ সালে ১১৮ বিলিয়ন আয় করেছে। স্যান্ডবার্গ নিজের ফেসবুক পেজে লেখেন যে তিনি সংস্থার চিফ অপারেচিং অফিসার পদ থেকে পদত্যাগ করছেন ঠিকই তবে সংস্থার বোর্ডে তিনি থাকবেন। তার পরবর্তী পদক্ষেপ সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, তিনি রয়টার্সকে বলেন যে আগামীদিনে নারীদের জন্য জনহিতৈষীমূলক কাজ করতে চান। ফেসবুকের চিফ বিজনেস অফিসার মার্নে লেভিন এবং গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগের নাম উল্লেখ করে স্যান্ডবার্গ জানান, 'আমরা অনেক মহান লিডারকেনিয়োগ করেছি। আমি নিশ্চিত এরাই কোম্পানিকে এগিয়ে নিয়ে যাবে।'

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom