২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু

সর্বশেষ আক্রান্তদের মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকাতেই ৩৫২ জন রয়েছেন।

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু

প্রথম নিউজ, অনলাইন:  বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগী। বাড়ছে প্রাণহানি। সেপ্টেম্বরের ২৬ দিনে ৫৮ জনের মৃত্যুর তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সর্বশেষ ২৪ ঘণ্টায় আরও ৩ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে ৮২৯ জন নতুন ডেঙ্গু রোগী  বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। চলতি বছর ডেঙ্গু জ্বরে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪১ জনে। মোট মৃত্যুর মধ্যে ৫২ দশশিক ৫ শতাংশ নারী এবং ৪৭ দশমিক ৫ শতাংশ পুরুষ। এ ছাড়া এ বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ হাজার ৩৮৪ জন। আক্রান্তের মধ্যে ৬২ দশমিক ৯৯ শতাংশ পুরুষ এবং ৩৭ দশমিক ১ শতাংশ নারী।

গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো ডেঙ্গু বিষয়ক নিয়মিত প্রতিবেদনে বলা হয়, সর্বশেষ আক্রান্তদের মধ্যে ঢাকার দুই সিটি করপোরেশন এলাকাতেই ৩৫২ জন রয়েছেন। এ ছাড়া ঢাকা বিভাগে ১৭২ জন, বরিশালে ৭১ জন, চট্টগ্রাম বিভাগে ৯১ জন, খুলনায় ৭৩ জন, ময়মনসিংহে ২২ জন ও রাজশাহীতে ২৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ওদিকে রোগী বাড়ায় ঢাকার বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা কর্নার করা হয়েছে। সেখানে শুধু ডেঙ্গু রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে। মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে দেখা যায়, ডেঙ্গু আক্রান্ত রোগীর চাপ সামলাতে সাধারণ ওয়ার্ডের বাইরেও আলাদা করে রোগীদের জন্য বেডের ব্যবস্থা করতে হয়েছে।

উল্লেখ্য, গত বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে ১ হাজার ৭০৫ জন মৃত্যুবরণ করেন। ডেঙ্গুতে আক্রান্ত হন ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন। গত বছরের এই অভিজ্ঞতা থেকে চলতি বছরের জন্য আগাম পরিকল্পনা নেয়ার পরামর্শ দিয়েছিলেন বিশেষজ্ঞরা। কিন্তু এ বছরও এখন পর্যন্ত ডেঙ্গু নিয়ন্ত্রণের কার্যকর উদ্যোগ দেখা যায়নি।