সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজন সংবিধান সংশোধন

 সুষ্ঠু নির্বাচনের জন্য প্রয়োজন সংবিধান সংশোধন

প্রথম নিউজ, ঢাকা : দেশে নির্বাচনী ব্যবস্থা ভেঙে পড়েছে মন্তব্য করে সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে প্রয়োজনে সংবিধান সংশোধনের দাবি জানিয়েছে বাংলাদেশ ইসলামী ফ্রন্ট। এই উদ্দেশ্যে আগামী ৫ আগস্ট (শনিবার) বায়তুল মোকাররম উত্তর গেটে মহাসমাবেশ ডেকেছে দলটি। 

বুধবার (২ আগস্ট) প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানিয়েছেন দলের মহাসচিব স উ ম আবদুস সামাদ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, দেশে যখন জাতীয় ঐক্য গড়ে তোলা সময়ের দাবিতে পরিণত হয়েছে, সেই মুহূর্তে দুই বৃহৎ জোটের পরস্পর বিপরীত এক দফা রাজনৈতিক দাবি দেশকে অনিশ্চয়তার মুখে ঠেলে দিয়েছে। সংঘাতময় পরিস্থিতি এড়িয়ে সবদলের অংশগ্রহণে জাতীয় নির্বাচনের আয়োজনে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা দরকার। এ লক্ষ্যে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য প্রয়োজনে সংবিধান সংশোধন করে স্বাধীন, নিরপেক্ষ ও কার্যকর নির্বাচন কমিশন গঠন করতে হবে।

দিন দিন রাজনৈতিক অঙ্গনে অস্থিরতা ও হিংসা-বিদ্বেষ বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে এরইমধ্যে দুই বৃহৎ রাজনৈতিক জোট পাল্টাপাল্টি কর্মসূচি দেওয়া শুরু করেছে। যাতে দিন দিন দেশের রাজনৈতিক অঙ্গনে সংঘাতময় পরিস্থিতি তৈরি হচ্ছে। দুই বৃহৎ রাজনৈতিক জোটের এমন দায়িত্বহীন রাজনৈতিক আচরণে দেশবাসী আজ শঙ্কিত। 

তিনি আরও জানান, দেশে একদিকে বৈশ্বিক মন্দা, রেকর্ড মুদ্রাস্ফীতি, দ্রব্যমূল্যের অস্বাভাবিক ঊর্ধ্বগতিতে খেটে খাওয়া দারিদ্র্যপীড়িত মানুষগুলো অনাহারে, অর্ধাহারে কঠিন সময় পার করছে। অন্যদিকে অসহায় জনতার টাকা আত্মসাৎ, কিছু আমলা ও রাজনীতিবিদের বিদেশে পাচার করা টাকার পাহাড় গড়ার মহোৎসব চলছে।
 
মহাসমাবেশের কর্মসূচি ঘোষণা করে সামাদ বলেন, দেশের মানুষ শান্তি চায়। সংঘাত, নৈরাজ্য ও অস্থিতিশীল পরিবেশ চায় না। তাই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ, দুর্নীতির করালগ্রাস থেকে মুক্তি, সন্ত্রাস ও জঙ্গিবাদমুক্ত সমাজ, সব দলের অংশগ্রহণে সংঘাতমুক্ত, অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন বর্তমানে গণমানুষের গণদাবিতে পরিণত হয়েছে। এসব দাবিতে আগামী ৫ আগস্ট বায়তুল মোকাররম উত্তর গেটে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মহাসমাবেশ অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন দলের চেয়ারম্যান এম এ মতিন, সৈয়দ মসিহুদ্দৌলা, আবুসুফিয়ান আবেদী আলকাদেরী, সৈয়দ মোজাফফর আহমেদ মোজাদ্দেদী, অ্যাডভোকেট ইকবাল হাসান, মাওলানা মো. আবদুল হাকিম প্রমুখ।