সাংবাদিক গ্রেপ্তার ও মামলায় আরএফইডির উদ্বেগ

 বৃহস্পতিবার নির্বাচন কমিশন বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসির (আরএফইডি) দপ্তর সম্পাদক সিরাজুস সালেকিন চৌধুরী স্বাক্ষরিত বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করা হয়।

সাংবাদিক গ্রেপ্তার ও মামলায় আরএফইডির উদ্বেগ
সাংবাদিক গ্রেপ্তার ও মামলায় আরএফইডির উদ্বেগ

প্রথম নিউজ, অনলাইন: দৈনিক প্রথম আলোর প্রতিবেদক শামসুজ্জামান শামসকে মধ্য রাতে বাসা থেকে তুলে নেওয়া এবং পত্রিকাটির সম্পাদকের বিরুদ্ধে মামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন আস্ত ডেমোক্রেসি (আরএফইডি)। একই সঙ্গে দৈনিক যুগান্তরের বিশেষ প্রতিনিধি মাহবুবুল আলম লাবলুর বিরুদ্ধে চট্টগ্রামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার ঘটনায় গভীর উদ্বেগ ও নিন্দা জানিয়েছে সংগঠনটি। বৃহস্পতিবার নির্বাচন কমিশন বিটে কর্মরত সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসির (আরএফইডি) দপ্তর সম্পাদক সিরাজুস সালেকিন চৌধুরী স্বাক্ষরিত বিবৃতিতে উদ্বেগ প্রকাশ করা হয়। বিবৃতিতে আরএফইডি সভাপতি সাইদুর রহমান ও সাধারণ সম্পাদক মুকিমুল আহসান হিমেল ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করার দাবি জানান।

 তারা বলেন, গণমাধ্যমের স্বাধীনতা হরণের লক্ষ্যেই ডিজিটাল নিরাপত্তা আইনসহ নানা রকমের নিবর্তনমূলক আইন প্রণয়ন করা হয়েছে এবং হচ্ছে। এসব আইনের জেরে সাংবাদিকদের মত প্রকাশের স্বাধীনতা মারাত্মকভাবে সংকুচিত হয়ে পড়ছে। পাশাপাশি তাদের পেশাগত নিরাপত্তাও হুমকির মুখে পড়েছে। আরএফইডি মনে করে, গণমাধ্যমে প্রকাশিত যেকোনো প্রতিবেদনের ভুল বা অসঙ্গতি থাকলে কেউ তা নিয়ে সংক্ষুব্ধ হতে পারেন এবং তা নিরসনের জন্য দেশে প্রেস কাউন্সিল আইন রয়েছে এবং বিদ্যমান সেই আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার সুযোগ রয়েছে।

প্রেস কাউন্সিল আইনকে উপেক্ষা করে সরাসরি কোনো প্রতিবেদককে ডিজিটাল নিরাপত্তা আইনে অ-জামিনযোগ্য ধারায় গ্রেপ্তার দেখানো, গণমাধ্যমকে নিয়ন্ত্রণে রাখার এবং সমালোচনামূলক বা ভিন্নমত প্রকাশ করলে শায়েস্তা করার সরকারি অভিপ্রায়কে স্পষ্ট করে তোলে, যা গণমাধ্যমের স্বাধীনতাহরণের নামান্তর। বিবৃতিতে সাংবাদিক শামসের নিঃশর্ত মুক্তি ও সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি আইনে দায়ের হওয়া সকল মামলা প্রত্যাহারের পাশাপাশি আইনটি বাতিলের দাবি জানায় আরএফইডি।

 Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel: