যে খাবারে ওজন কমবে, রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে

প্রতিটি খাবারেরই নিজস্ব পুষ্টিগুণ রয়েছে, যা আমাদের শরীরের জন্য বেশ উপকারী

যে খাবারে ওজন কমবে, রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে
যে খাবারে ওজন কমবে, রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে

প্রথম নিউজ, ডেস্ক : প্রতিটি খাবারেরই নিজস্ব পুষ্টিগুণ রয়েছে, যা আমাদের শরীরের জন্য বেশ উপকারী। কিছু খাবার একত্রে খেলে শরীরের আশ্চর্যজনক উপকার হতে পারে। সাধারণত যখন একটি খাবারের সঙ্গে অন্যান্য খাবার খাওয়া হয় তখন তার যখন স্বাদ বৃদ্ধি পায়। যেমন সিঙাড়া ও চাটনি। বর্তমানে খাবারের কম্বিনেশনে মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ। যার ফলে শরীর দারুণ পুষ্টি পায়। এই বিষয়ে বিশেষ কিছু ফুড কম্বিনেশনের বিষয়ে জানাচ্ছেন ডায়াটেশিয়ানরা। 

গোল মরিচ ও হলুদ

মশলায় যে অনেক ঔষধি গুণ পাওয়া যায় তাতে কোনো সন্দেহ নেই। এটি আমাদের জন্য কোনো আয়ুর্বেদিক ওষুধের চেয়ে কম নয়। গোল মরিচ ও হলুদ সম্পর্কে একই কথা বলা যেতে পারে। এগুলো একসঙ্গে খেলে শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়। যার কারণে আমরা অনেক মারাত্মক রোগের হাত থেকে রক্ষা পাই।

ওটস ও বেরি

ওটস ও বেরির কম্বিনেশন দেখতে যেমন সুন্দর, স্বাস্থ্যের জন্যও তেমনই উপকারী। ওটসের মাধ্যমে শরীর আয়রন ও ভিটামিন বি পায়। আর বেরি খেলে শরীরে ফাইবার যোগ হয়। এই সমস্ত পুষ্টি উপাদান আমাদের জন্য উপকারী। এর ফলে স্থূলতা নিয়ন্ত্রণে থাকে। মনে রাখবেন স্থূলতা নিয়ন্ত্রণে থাকলে অনেক রোগের হাত থেকে শরীরকে রক্ষা করা যায়। কারণ এটি দেহে অনেক রোগকে আহ্বান করে।

অলিভ অয়েল ও টমেটো

টমেটো খুব পরিচিত একটি সবজি। রান্নায় স্বাদ বাড়াতে এটি দেওয়া হয়। এছাড়া সালাদ হিসেবেও টমেটো খাওয়া হয়। এই সুপারফুডে প্রচুর পরিমাণে লাইকোপিন পাওয়া যায়, যা আমাদের ক্যান্সারের মতো মারাত্মক রোগ থেকে রক্ষা করে। আর টমেটোর পুষ্টিগুণ বাড়াতে চাইলে রান্নায় অলিভ অয়েলে ব্যবহার করুন।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel: