মির্জা আব্বাস ও এ্যানীর জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ

রিটের প্রাথমিক শুনানি নিয়ে রোববার (২১ জানুয়ারি) রুলসহ এ আদেশ দেন হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ।

 মির্জা আব্বাস ও এ্যানীর জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ

প্রথম নিউজ, ঢাকা: বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের জামিন আবেদন গ্রহণ করে তা আইনানুযায়ী নিষ্পত্তি করতে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটকে (সিএমএম) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানীর জামিন আবেদন গ্রহণ করে তা নিষ্পত্তির নির্দেশ দেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে রোববার (২১ জানুয়ারি) রুলসহ এ আদেশ দেন হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ।

আদালতে বিএনপির এই দুই নেতার পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও আইনজীবী সগীর হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

রমনা, পল্টন মডেল থানা ও ঢাকা রেলওয়ে পুলিশ স্টেশনে করা ১০ মামলায় জামিন আবেদন গ্রহণ করে তা নিষ্পত্তির নির্দেশনা চেয়ে ১৫ জানুয়ারি রিট করেন মির্জা আব্বাস। অপরদিকে নিউমার্কেট ও ধানমন্ডি থানায় করা মামলায় এ্যানী রিট করেন। বর্তমানে বিএনপির এই দুই নেতা কারাগারে।

এ বিষয়ে আইনজীবী সগীর হোসেন বলেন, শাজাহানপুর থানার মামলায় ২৯ অক্টোবর মির্জা আব্বাসকে গ্রেফতার করা হয়। এটি ছাড়া তার বিরুদ্ধে আরও ১০ মামলা আছে। এসব মামলায় জামিন আবেদন করা হয়, যা ১০ জানুয়ারি নিম্ন আদালত গ্রহণ করেননি। এ অবস্থায় ১০ মামলায় জামিন আবেদনগুলো গ্রহণ করে আইন অনুসারে নিষ্পত্তির নির্দেশনা চেয়ে মির্জা আব্বাস রিট করেন।

অপরদিকে গত বছরের ৫ অক্টোবর ধানমন্ডি থানার এক মামলায় এ্যানীকে গ্রেফতার করা হয় বলে জানান সগীর হোসেন। তিনি বলেন, এটি ছাড়া এ্যানীর বিরুদ্ধে আরও দুটি মামলা আছে। দুই মামলায় তার জামিন আবেদন করা হয়, যা ১০ জানুয়ারি নিম্ন আদালত গ্রহণ করেননি। এ অবস্থায় দুই মামলায় তার জামিন আবেদন গ্রহণ করে আইন অনুসারে নিষ্পত্তির নির্দেশনা চেয়ে রিট করা হয়।

পৃথক রিটের শুনানি নিয়ে আইন অনুসারে ১৫ দিনের মধ্যে তা নিষ্পত্তি করতে সিএমএম আদালতকে নির্দেশ দেন হাইকোর্ট। মামলাগুলো ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে বিচারাধীন বলে জানিয়েছেন রিটকারীদের আইনজীবী।