বিশ্বকাপ ফাইনালে একগাদা রেকর্ড হিলির

 বিশ্বকাপ ফাইনালে একগাদা রেকর্ড হিলির
বিশ্বকাপ ফাইনালে একগাদা রেকর্ড হিলির-প্রথম নিউজ

প্রথম নিউজ, ডেস্ক : নারী বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। তবে প্রথম ইনিংস শেষে অজিরা চলে এসেছে চালকের আসনে। আগে ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ৩৫৬ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় অস্ট্রেলিয়া। এমন বড় পুঁজি অজিরা পেয়েছে অ্যালিসা হিলির কল্যাণে। ১৩৮ বলে তিনি করেছেন ১৭০, তাতে ভেঙে গেছে একগাদা রেকর্ড।

ইনিংসের শুরুটা অবশ্য বেশ ধীরেসুস্থেই করেছিলেন অ্যালিসা। ফিফটি ছুঁতে নিয়েছেন ৬২ বল। পরের ৫০ করতে অবশ্য তার বল খরচা হয়েছে ৩৮টি। সেঞ্চুরির পর আরও বিধ্বংসী রূপ নিয়ে নেন তিনি। পরের ৩৮ বলে করেন ৭০ রান। তাতেই আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে সর্বোচ্চ রানের ইনিংসটি নিজের করে নেন তিনি। বিশ্বকাপের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে ফাইনালে ১৫০ করেন হিলি। 

নারী ও পুরুষ দুই ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে এর আগ পর্যন্ত সর্বোচ্চ রানের ইনিংস ছিল ১৪৯, যা অ্যাডাম গিলক্রিস্ট খেলেছিলেন ২০০৭ বিশ্বকাপের ফাইনালে, শ্রীলঙ্কার বিপক্ষে। ১৭০ রানের এই ইনিংসের পথে অ্যালিসা ভেঙে দেন স্যার ভিভিয়ান রিচার্ডস, রিকি পন্টিংদের রেকর্ডও। 

আজকের এই ইনিংস দিয়ে নারী বিশ্বকাপ ইতিহাসে এক টুর্নামেন্টে সর্বোচ্চ রানের রেকর্ডটাও নিজের করে নেন অ্যালিসা। বর্তমান টুর্নামেন্টে তিনি ৯ ম্যাচে করেছেন ৫০৯ রান। আগের রেকর্ডটা ছিল ১৯৯৭ সালের, সে বছর নিউজিল্যান্ডের ব্যাটার ডেবি হকলি।

এখানেও শেষ নয়, নারী বিশ্বকাপের ইতিহাসে অ্যালিসাই একমেবাদ্বিতিয়ম, যিনি সেমিফাইনালের পর ফাইনালেও সেঞ্চুরি হাঁকান। এর আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেমিফাইনালে ১০৭ বলে ১৭টি চার ও ১ ছক্কায় ১২৯ রান করেন। এরপর আজকের সেঞ্চুরির ফলে বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনালে পিঠোপিঠি সেঞ্চুরি করা একমাত্র নারী ব্যাটার হয়ে রইলেন তিনিই।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom