বিক্রির পথে টেলিগ্রাফ মিডিয়া গ্রুপ

একটি বিবৃতিতে তারা জানিয়েছে -'' এই সিদ্ধান্ত... দীর্ঘ সময় ধরে অনুষ্ঠিত এবং সরল বিশ্বাসে গৃহীত। আলোচনার লক্ষ্য ছিল একটি সম্মতিপূর্ণ সমাধান এবং ব্যাঙ্ক অফ স্কটল্যান্ডের কাছে PIHL-এর ঋণ পরিশোধ করা। দুর্ভাগ্যবশত, কোন চুক্তিতে পৌঁছানো সম্ভব হয়নি।

বিক্রির পথে টেলিগ্রাফ মিডিয়া গ্রুপ

প্রথম নিউজ ডেস্ক: মূল গোষ্ঠী ঋণে জর্জরিত। বিক্রির পথে যেতে চলেছে ডেইলি এবং সানডে টেলিগ্রাফ সংবাদপত্র এবং দ্য স্পেক্টেটর ম্যাগাজিন। রিসিভার অ্যালিক্স পার্টনাররা এখন গ্রুপের নিয়ন্ত্রণ নিয়েছে, এবং বর্তমান মালিক বার্কলে পরিবারকে প্রতিস্থাপন করেছে। রিসিভার গ্ৰুপ বলেছে যে এই পরিবর্তনগুলি কাগজপত্রের ক্রিয়াকলাপকে প্রভাবিত করবে না, আগামীদিনে এই পদক্ষেপ লাভজনক হতে চলেছে।

টেলিগ্রাফ মিডিয়া গ্রুপের পক্ষে ঋণদাতা লয়েডস ব্যাংকের থেকে নেয়া শত শত মিলিয়ন পাউন্ডের ঋণ মেটানোর সম্ভাবনা কম। ব্যাংক B.UK, বার্কলে পরিবার দ্বারা নিয়ন্ত্রিত বারমুডা-ভিত্তিক হোল্ডিং কোম্পানিকে রিসিভারশিপে রেখেছে। অ্যালিক্স পার্টনার্স বুধবার বলেছে যে তারা সংবাদপত্রের মালিক টেলিগ্রাফ মিডিয়া গ্রুপ এবং দ্য স্পেক্টেটর পরিচালনাকারী সংস্থার নিয়ন্ত্রণ নিয়েছে। পরিবারের সদস্য হাওয়ার্ড এবং আইডান বার্কলেকে পরিচালক পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে বলে জানা গেছে। লয়েডস ব্যাংকিং গ্রুপ বলেছে যে "দুঃখের সাথে" রিসিভার নিয়োগ করা ছাড়া অন্য কোন বিকল্প ছিল না, কিন্তু  উপযুক্ত সমাধান খুঁজে পেতে আলোচনা চালিয়ে যেতে ইচ্ছাপ্রকাশ করেছে তারা। 


একটি বিবৃতিতে তারা জানিয়েছে -'' এই সিদ্ধান্ত... দীর্ঘ সময় ধরে অনুষ্ঠিত এবং সরল বিশ্বাসে গৃহীত। আলোচনার লক্ষ্য ছিল একটি সম্মতিপূর্ণ সমাধান এবং ব্যাঙ্ক অফ স্কটল্যান্ডের কাছে PIHL-এর ঋণ পরিশোধ করা। দুর্ভাগ্যবশত, কোন চুক্তিতে পৌঁছানো সম্ভব হয়নি।

''ঋণ পরিশোধ করা হলে ব্যাংকটি বার্কলেসের নিয়ন্ত্রণে থাকলেও, সম্ভবত তারা এখন বিক্রয়ের পথে চলে যাবে, এবং বিনিয়োগ ব্যাংক ল্যাজার্ডকে বিকল্পগুলি অন্বেষণ শুরু করার জন্য নিয়োগ করা হয়েছে। লয়েডস এবং রিসিভার বলেছেন যে তারা রিসিভারশিপে থাকাকালীন সংবাদপত্রের সম্পাদকীয় সিদ্ধান্তকে প্রভাবিত করার চেষ্টা করবে না। 
বিশ্লেষকরা অনুমান করেছেন যে সংস্থার টাইটেলের মূল্য প্রায় ৫০০ মিলিয়ন পাউন্ড, যদিও একজন ধনী ক্রেতা টেলিগ্রাফকে ট্রফি সম্পদ হিসাবে অধিগ্রহণ করতে আগ্রহী হন তবে এর জন্য আরো বেশি অর্থ প্রদান করতে পারেন। গত কয়েক বছর ধরে টেলিগ্রাফের বিলিয়নিয়ার মালিকরা ধারাবাহিকভাবে গুজব অস্বীকার করেছেন যে তাদের সংবাদপত্র বিক্রি হতে পারে। যমজ ভাই স্যার ফ্রেডরিক এবং স্যার ডেভিড বার্কলে ২০০৪ সালে কোম্পানির চেয়ারম্যান কনরাড ব্ল্যাককে বরখাস্ত করার পর হলিঙ্গার থেকে ৬৬৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে টেলিগ্রাফ মিডিয়া গ্রুপ কিনেছিলেন। স্যার ডেভিড ২০২১ সালে মারা যান এবং ব্যবসাটি এখন তার ছেলে আইদান দ্বারা পরিচালিত হয়। তাদের ব্যবসা মিডিয়ার বাইরেও প্রসারিত। বার্কলেসের একজন মুখপাত্র নিশ্চিত করেছেন যে লয়েডস ব্যাংকিং গ্রুপের সাথে আলোচনা চলছে। অ্যালিক্স পার্টনাররা স্পষ্ট করেছেন, তাঁরা এমন একটি চুক্তিতে আসার চেষ্টা করছেন যা সব পক্ষকে সন্তুষ্ট করবে। সেইসঙ্গে তাঁদের প্রতিশ্রুতি, এই পরিস্থিতি কোনভাবেই টেলিগ্রাফ বা স্পেক্টেটর ব্যবসার আর্থিক স্বাস্থ্য বা কর্মক্ষমতার সাথে সম্পর্কিত নয়। বার্কলে পরিবার ২০২০ সালে বিক্রি হবার আগে লন্ডনে রিটজ হোটেলের মালিক ছিল। আইকনিক হোটেলের বিক্রি দুই ভাইয়ের পরিবারের মধ্যে একটি তিক্ত ফাটল তুলে ধরেছে, এমনকি ব্যবসায়িক মিটিংয়ে বাগড়া দেওয়ার জন্য বাণিজ্যিক গুপ্তচরবৃত্তির অভিযোগও উঠেছে ।

সূত্র : বিবিসি