পররাষ্ট্র মন্ত্রণালয়ে হঠাৎ রুশ দূত

পররাষ্ট্র মন্ত্রণালয়ে হঠাৎ রুশ দূত
পররাষ্ট্র মন্ত্রণালয়ে হঠাৎ রুশ দূত

প্রথম নিউজ, অনলাইন: ঢাকায় যুক্তরাষ্ট্র ও রাশিয়ান দূতাবাসের পাল্টাপাল্টির (টুইট-পাল্টা টুইট) মধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ে গেলেন রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার মন্টিটস্কি। মন্ত্রণালয়ের ডাকে নাকি স্বপ্রণোদিত হয়ে তিনি সেগুনবাগিচায় গেছেন, তা নিশ্চিত হওয়া যায়নি। বিকাল ৪টা থেকে প্রায় ঘণ্টাব্যাপী মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম অ্যাফেয়ার্স) রিয়ার অ্যাডমিরাল (অব.) খুরশেদ আলমের সঙ্গে বৈঠক করেন মন্টিটস্কি। আনক্লজ বিল্ডিংস্থ মেরিটাইম সচিবের দপ্তরে অনুষ্ঠিত ওই বৈঠকে রাশিয়া দেখভালের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রণালয়ের সেন্ট্রাল অ্যান্ড ইস্ট ইউরোপ অনুবিভাগের মহাপরিচালক এস বদিরুজ্জামান উপস্থিত ছিলেন   । কোন প্রেক্ষাপটে কার আগ্রহে বৈঠকটি হয়েছে তা নিয়ে সচিব মেরিটাইম অ্যাফেয়ার্সও মুখ খুলতে রাজি হননি। ৃতবে বৈঠক শেষে তিনি এটা স্বীকার করেছেন যে, রাষ্ট্রদূত এসেছিলেন, কিছু বিষয়ে আলোচনা হয়েছে। ইস্যুগুলো স্পর্শকাতর বিবেচনায় এ নিয়ে তারা দু’পক্ষই আনুষ্ঠানিকভাবে কোনো বক্তব্য বা বিজ্ঞপ্তি প্রচার না করার সিদ্ধান্ত নিয়েছেন। একটি সূত্র দাবি করেছে, সচিব-রাষ্ট্রদূত বৈঠকে মুখ্য আলোচ্য ছিল মার্কিন নিষেধাজ্ঞা।

 ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার প্রশ্নে যুক্তরাষ্ট্র দিনে দিনে যে কঠোর অবস্থা প্রদর্শন করছে তা অনেক দেশে পণ্য পরিবহনে বিঘ্ন ঘটছে। নিষেধাজ্ঞার কারণে গভীর সমুদ্র থেকে রাশিয়ান জাহাজকে ফেরত যেতে হচ্ছে বা গন্তব্য পরিবর্তন করে নোঙ্গর করতে হচ্ছে। এ রকম একটি স্পর্শকাতর ইস্যু বাংলাদেশের সঙ্গে রয়েছে দাবি করলেও সেই দায়িত্বশীল সূত্র তাৎক্ষণিক তা খোলাসা করেনি। উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি বিরক্তির ইঙ্গিত করে একদিন আগে ঢাকাস্থ রাশিয়ান দূতাবাস স্বপ্রণোদিত একটি বিবৃতি প্রচার করেছে, যেখানে বাংলাদেশকে টেনে আনা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, যারা নিজেদের বিশ্বের শাসক বলে মনে করে, তারা ‘গণতান্ত্রিক মূল্যবোধ’ রক্ষার অজুহাতে অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে। গণতন্ত্র রক্ষা বা অন্য কোনো অজুহাতে বাংলাদেশসহ তৃতীয় কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার বিষয়ে রাশিয়া বদ্ধপরিকর।

রাশিয়ার দূতাবাস এমন এক সময়ে তৃতীয় দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ নিয়ে বিবৃতিটি দিলো, যখন পশ্চিমা দেশগুলোর মিশনগুলোর ভূমিকা নিয়ে সরকার সরাসরি উষ্মা প্রকাশ করছে। সামপ্রতিক সময়ে দেশের অভ্যন্তরীণ রাজনীতি ও আগামী সংসদ নির্বাচন নিয়ে এসব মিশন খোলামেলাভাবে তাদের প্রত্যাশার কথা তুলে ধরেছে। রাশিয়া দূতাবাসের ওই বিবৃতির বিষয়ে ঢাকা এখনো আনুষ্ঠানিকভাবে কোনো প্রতিক্রিয়া দেখায়নি। একটি সূত্রের দাবি বিবৃতিটা যতটা সম্ভব এড়িয়ে চলার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা। ওই বিবৃতির পর ঢাকাস্থ মার্কিন দূতাবাস টুইট করে এবং পরবর্তীতে রাশিয়ান দূতাবাস পাল্টা টুইটে কার্টুন প্রচার করে প্রতিক্রিয়া দেখাচ্ছে, যা নীরবেই পর্যবেক্ষণ করছে বাংলাদেশ। বৃহস্পতিবারে মেরিটাইম সচিব এবং রাশিয়ান দূতের বৈঠকে ওই বিবৃতি নিয়ে বা মার্কিন-রুশ পাল্টাপাল্টি টুইট বার্তা প্রচার নিয়ে কোনো কথা হয়েছে কি-না? তা নিশ্চিত হওয়া যায়নি। বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার মুহূর্তে মানবজমিনসহ উপস্থিত গণমাধ্যমকর্মীরা রুশ রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলার চেষ্টা করেন। কিন্তু রাষ্ট্রদূত আলেকজান্ডার মন্টেটস্কি গণমাধ্যমকে এড়িয়ে চটজলদি সেগুনবাগিচা ত্যাগ করেন।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom