পূজা উপলক্ষে ২৮০০ কেজি ইলিশ ভারতে রফতানি

প্রথম দিনে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় পাঠানো হয়েছে ২ হাজার ৮০০ কেজি ইলিশ মাছ। 

পূজা উপলক্ষে ২৮০০ কেজি ইলিশ ভারতে রফতানি

প্রথম নিউজ, ব্রাহ্মণবাড়িয়া: আসন্ন দুর্গাপূজা উপলক্ষে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে ইলিশ রফতানি শুরু হয়েছে। প্রথম দিনে ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায় পাঠানো হয়েছে ২ হাজার ৮০০ কেজি ইলিশ মাছ। 

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) দুইটা নাগাদ ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে দুটি পিকআপে করে এসব ইলিশ আগরতলায় পাঠানো হয়। ঢাকার কারওয়ান বাজারের প্রতিষ্ঠান মৎস্য বাজার স্থানীয় সিঅ্যান্ডএফ এজেন্ট খলিফা এন্টারপ্রাইজের মাধ্যমে এসব মাছ রফতানি করেছে। 

জানা গেছে, দুর্গাপূজা উপলক্ষে সারা দেশের ৫৯টি প্রতিষ্ঠানকে ৫০ টন করে ইলিশ রফতানি করার অনুমোদন দিয়েছে সরকার। এরই অংশ হিসেবে মৎস্য বাজারের তত্ত্বাবধানে আখাউড়া স্থলবন্দর দিয়ে ৫০ টন ইলিশ ভারতের আগরতলায় যাবে। ভারতের বাজারে প্রতি কেজি ইলিশের মূল্য ধরা হয়েছে ১০ ডলার।

রফতানিকারক প্রতিষ্ঠান সিঅ্যান্ডএফ এজেন্ট খলিফা এন্টারপ্রাইজের প্রতিনিধি মো. শাহনেওয়াজ মিয়া বলেন, পূজা উপলক্ষে স্থলবন্দর দিয়ে ৫০ টন ইলিশ রফতানির অনুমোদন দেয়া হয়েছে। ৫০ টন চালানের মধ্যে আড়াই টন ইলিশ ভারতের আগরতলায় পাঠাচ্ছি। ৩০ সেপ্টেম্বরের মধ্যে চালানের সব ইলিশ ভারতে পাঠানো হবে। 

আখাউড়া কাস্টমসের রাজস্ব কর্মকর্তা মো. মিজানুর রহমান চৌধুরী বলেন, প্রতি বছর পূজা উপলক্ষে ভারতে ইলিশ রফতানি করা হয়। এ বছরেও আখাউড়া স্থলবন্দর দিয়ে ৫০ টন ইলিশ রফতানি করা হবে। ইলিশ রফতানির মধ্য দিয়ে সরকারের রাজস্ব আয় হবে।

এর আগে, দেশে ইলিশের উৎপাদন কমে যাওয়ায় সংকট দেখিয়ে ২০১২ সালের পর ভারতে ইলিশ রফতানি বন্ধ করে দেয় সরকার। তবে প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুত্ব ও সুসম্পর্ক বাড়াতে গত বছর দুর্গাপূজা উপলক্ষে ভারতের ত্রিপুরা ও পশ্চিমবঙ্গে ইলিশ রফতানি করা হয়েছিল। এরই ধারাবাহিকতায় চলতি বছর পূজা উপলক্ষে পশ্চিমবঙ্গ ও ত্রিপুরায় ইলিশ রফতানির অনুমতি দিয়েছে সরকার।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom