দেশবাসীর জন্য আবাসন করছেন কিম, উত্তর কোরিয়াজুড়ে উৎসব

আবাসিক ভবন নির্মাণ করছে সর্বোচ্চ নেতা কিম জং উনের নেতৃত্বাধীন সরকার

দেশবাসীর জন্য আবাসন করছেন কিম, উত্তর কোরিয়াজুড়ে উৎসব

প্রথম নিউজ, ডেস্ক : উত্তর কোরিয়ার বিভিন্ন প্রান্ত থেকে রাজধানী পিয়ংইয়ংয়ে আসা নাগরিকদের জন্য আধুনিক আবাসিক ভবন নির্মাণ করছে সর্বোচ্চ নেতা কিম জং উনের নেতৃত্বাধীন সরকার। পিয়ংইয়ংয়ের হাওসং অঞ্চলে ইতোমধ্যে ১০ হাজার নতুন আবাসিক ভবনের প্রস্তুত শেষ হয়েছে।

সোমবার পিয়ংইয়ংয়ে এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে এসব ভবন উদ্বোধন করা হয়। উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন, দেশটির মন্ত্রিপরিষদের প্রধান কিম তোক হুনসহ বেশ কয়েকজন জেষ্ঠ্য সরকারি কর্মকর্তা উপস্থিত ছিলেন।

উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা কেসিএনএ’র প্রতিবেদনে বলা হয়েছে, গত ফেব্রুয়ারিতে হাওসংয়ের আবাসিক ভবন নির্মাণের কাজ শুরু হয়েছিল। মাত্র ২ মাসের মধ্যে তৈরি করা হয়েছে এই ১০ হাজার ভবন।

প্রতিবেদনে সোমবার পিয়ংইয়ংয়ের উৎসবমুখর পরিবেশ সম্পর্কে বলা হয়, ‘জনগণের আনন্দে পরিপূর্ণ একটি নতুন সমাজতান্ত্রিক পথ আজ খুলল উত্তর কোরিয়ায়।’

প্রসঙ্গত, ২০২১ সালে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে কিম বলেছিলেন, পিয়ংইয়ংকে বিশ্ববিখ্যাত শহরে পরিণত করতে চান তিনি। আর এ বিষয়ক পরিকল্পনার অংশ হিসেবে পিয়ংইয়ংয়ের বাসিন্দাদের জন্য নতুন আবাসন নির্মাণকে গুরুত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তার নেতৃত্বাধীন সরকার।

ওই ভাষণে আগামী ৫ বছরে পিয়ংইয়ংয়ে মোট ৫০ হাজার আবাসিক ভবন নির্মাণের ঘোষণা দিয়েছিলেন কিম।