টিআইবির ট্রাস্টি বোর্ডের নতুন চেয়ারপারসন সুলতানা কামাল

ধানমন্ডিতে টিআইবি কার্যালয়ে বোর্ডের ১১৭তম সভায় তাকে এ পদে নির্বাচন করা হয়।

টিআইবির ট্রাস্টি বোর্ডের নতুন চেয়ারপারসন সুলতানা কামাল

প্রথম নিউজ, ঢাকা: ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ট্রাস্টি বোর্ডের নতুন চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন মানবাধিকারকর্মী অ্যাডভোকেট সুলতানা কামাল। মঙ্গলবার (৩ অক্টোবর) ধানমন্ডিতে টিআইবি কার্যালয়ে বোর্ডের ১১৭তম সভায় তাকে এ পদে নির্বাচন করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন টিআইবির পরিচালক (আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন) শেখ মনজুর-ই-আলম। সুলতানা কামাল বিদায়ী চেয়ারপারসন অধ্যাপক ড. পারভীন হাসানের স্থলাভিষিক্ত হলেন।

এর আগে টিআইবির ট্রাস্টি বোর্ডের সদস্য ও চেয়ারপারসন হিসেবে দায়িত্বপালন করেছেন সুলতানা কামাল। তিনি ২০০৬ সালের তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা এবং ২০০১ থেকে ২০১৬ সাল পর্যন্ত আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

সুলতানা কামাল মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা প্রসিডেন্ট। এছাড়া জাতিসংঘে আইন পরামর্শক হিসেবেও কাজ করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করা সুলতানা কামাল মুক্তিযুদ্ধ চলাকালে ভারতের ত্রিপুরায় ফিল্ড হাসপাতালের অন্যতম প্রতিষ্ঠাতা।

ট্রাস্টি বোর্ড টিআইবির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম। বোর্ডের কোষাধ্যক্ষ হলেন মাহফুজ আনাম এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তাসনিম আরেফা সিদ্দিকী। সদস্যরা হলেন- সিনিয়র অ্যাডভোকেট তৌফিক নেওয়াজ, সাহিত্যিক ও শিক্ষাবিদ আবুল মোমেন, অধ্যাপক ড. ফখরুল আলম, অ্যাডভোকেট সুস্মিতা চাকমা, ভাসমান হাসপাতাল ‘জীবন তরী’র উদ্যোক্তা মনসুর আহমেদ চৌধুরী ও সোসাইটি অব এনভায়রনমেন্ট অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্টের (শেড) প্রতিষ্ঠাতা-পরিচালক ফিলিপ গাইন।