কিছু কিছু সময় সত্য কথাটা না বললেই ভালো : ইসিকে ইকবাল সোবহান

কিছু কিছু সময় সত্য কথাটা না বললেই ভালো : ইসিকে ইকবাল সোবহান

প্রথম নিউজ, ঢাকা : নির্বাচন কমিশনের (ইসি) উদ্দেশ্য প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ও ইংরেজি দৈনিক ডেইলি অবজারভার পত্রিকার সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, কিছু কিছু সময় সত্য কথাটা না বললেও ভালো।  নির্বাচনের আর মাত্র আড়াই মাস আছে। আপনারা বলেছেন নির্বাচনের অনুকূল পরিবেশ এখনও হয়ে ওঠেনি। কেউ যদি বলেন অনুকূল পরিবেশ হয়নি তাহলে নির্বাচন কীভাবে সুষ্ঠু হবে? তাই কিছু কিছু বক্তব্য যতই সত্য হোক অনুচ্চারিত থাকাটাই ভালো।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) নির্বাচন ভবনে গণমাধ্যম সম্পাদকদের নিয়ে আয়োজিত এক কর্মশালায় দ্য ডেইলি অবজারভারের সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী এসব কথা বলেন।

ভোটের সকালে ব্যালট পেপার মাঠে পাঠানো প্রসঙ্গে ইকবাল সোবহান চৌধুরী বলেন, ব্যালট পেপার সকালে আসবে। যেটা আপনারা ঘোষণা করছেন, এটা যেন পিছিয়ে না যায়। আপনারা যেন চাপে না পড়েন। দরকার হলে ব্যালট পেপার স্থানীয় ব্যাংকগুলোতে পাঠিয়ে দেন। প্রয়োজনে ব্যালট পেপার ব্যাংকের ভল্টের মধ্যে থাকবে। ব্যাংকের ভল্টে নিরাপদে থাকবে ব্যালট পেপার। এরপরে সেখান থেকে সকাল বেলায় আপনারা ব্যালট পেপার মাঠে নিয়ে যাবেন এটা আমার সাজেশন।

তিনি আরও বলেন, কিছু পরে নির্বাচন। নির্বাচন হতেই হবে। নির্বাচন না হলে সাংবিধানিক শূন্যতা তৈরি হবে। আবার বলতে চাই এই সাংবিধানিক শূন্যতা তৈরি যেন না হয়। সংবিধানের মধ্য দিয়ে যেন প্রতিযোগিতামূলক, অংশগ্রহণমূলক, প্রতিপক্ষমূলক একটা নির্বাচন যেন অনুষ্ঠিত হয় সেজন্য আপনাদের কাজ করতে হবে। নির্বাচন সুষ্ঠু করতে সেনাবাহিনী নিয়োগ থেকে শুরু করে সবকিছুই আপনারা করতে পারবেন। পরিবেশ যদি না হয় তাহলে আপনারা কি করবেন। আপনারা একদিক দিয়ে বলছেন অবাধ করবেন আবার বলছেন পরিবেশ হয়নি। আপনাদের বলতে হবে পরিবেশ হয়নি পরিবেশ করে ফেলবো।

ইকবাল সোবহান চৌধুরী বলেন, নির্বাচন নিয়ে ইসির আস্থা ও সংকট নতুন নয়। রাতারাতি কিছু করবেন এটা কাম্য নয়। আপনারা কমিশনে অন্য মেয়াদে থাকবেন। এই মেয়াদ শেষ হলে জনগণ যাতে বলতে পারে  একটা কমিশন ছিল। এই উদাহরণ তৈরি করে যাবেন। যারা রাজপথে আছেন তাদের মধ্যে ধারণা তৈরি করে দিতে হবে যে আপনারা ভোটে আসেন পরিবেশ আছে। আজকে এইটুকু প্রত্যাশা করবো আপনারা যখন চলে যাবেন তখন আপনাদের সবাইকে যেন স্মরণ রাখে। এটা যেন সর্বশ্রেষ্ঠ দায়িত্ব হয়। কিছু কিছু সময় সত্য কথাটা না বললেও ভাল।  নির্বাচনের হয়ত আড়াই মাস আছে আপানারা বলেছেন নির্বাচনে অনুকূল পরিবেশ এখনও হয়ে উঠেনি। কেউ যদি বলেন অনুকূল পরিবেশ হয়নি তাহলে নির্বাচন কীভাবে সুষ্ঠু হবে। তাই কিছু কিছু বক্তব্য যতোই সত্য হোক অনুচ্চারিত থাকাটাই ভালো।