ইসির সংলাপে আসেনি যে ৮ দল

ইসির সংলাপে আসেনি যে ৮ দল

প্রথম নিউজ, ঢাকা : নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে নতুন করে সংলাপ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এর মধ্যে শনিবার (৪ নভেম্বর) সকালে প্রথম দফায় ২২টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ হওয়ার কথা থাকলেও সভায় যুক্ত হয় ১৪টি দল। বাকি ৮ দল সংলাপে আসেনি।

সংলাপে না আসা ৮ দলের মধ্যে রয়েছে-বাংলাদেশ জাতীয় পার্টি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি, কল্যাণ পার্টি, কমিউনিস্ট পার্টি বাংলাদেশ, মুসলিম লীগ বিএমএল, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, খেলাফত মজলিশ ও বাংলাদেশ মুসলিম লীগ।

বিকেলে আরও ২২ দলের সঙ্গে বৈঠকের কথা রয়েছে ইসির। যেখানে বিএনপিসহ আরও কয়েকটি দল আসবে না বলে জানা গেছে।

বিকেলে আমন্ত্রিত দলগুলো হলো- বিএনপি, জাতীয় পার্টি (জেপি), বাংলাদেশ সাম্যবাদী দল, বাংলাদেশ তরিকত ফেডারেশন, কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বিকল্পধারা বাংলাদেশ, জাতীয় পার্টি (জাপা), জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), জাকের পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (বাসদ), বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, বাংলাদেশ জাতীয় পার্টি, বাংলাদেশ খেলাফত মজলিস, ইসলামী আন্দোলন বাংলাদেশ, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট, বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম)।

এদিকে কোনো জোটে না থাকলেও সংলাপে অংশ নিচ্ছে না বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি)। ইসলামিক দলগুলোর মধ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশ, খেলাফত মজলিস ও বাংলাদেশ খেলাফত মজলিস সংলাপে যাবে না।

ইসির ঘোষণা অনুযায়ী, নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদক বা দুইজন মনোনীত প্রতিনিধিকে আমন্ত্রণ জানিয়েছে ইসি। এর মধ্যে সকাল সাড়ে ১০টায় আওয়ামী লীগসহ ২২ দলের সঙ্গে এবং বিকেল ৩টায় বিএনপি ও জাতীয় পার্টিসহ আরও ২২ দলের সঙ্গে সংলাপ হওয়ার কথা।

ইসি কর্মকর্তারা জানান, বৈঠকে জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি লক্ষ্যে ইসি যেসব কার্যক্রম নিয়েছে, তা অবহিত করবে এবং তাদের কোনো পরামর্শ থাকলে সেটা শুনবেন।