আমন ক্ষেত ফেটে চৌচির, ফলন নিয়ে শঙ্কায় কৃষকরা

পানির কারণে আমন ধান রোপনের সময় বিলম্ব হওয়ায় অনেকে বাধ্য হয়ে সেচ পাম্প দিয়ে আমন ধান রোপনের প্রস্ততি নিচ্ছেন।

আমন ক্ষেত ফেটে চৌচির, ফলন নিয়ে শঙ্কায় কৃষকরা

প্রথম নিউজ, নেত্রকোনা: বর্তমানে নেত্রকোনার দুর্গাপুরে চলছে তীব্র খরা ও অনাবৃষ্টি। খাল-বিল ও নদীর পানি শুকিয়ে, ফসলের জমির মাটি ফেটে চৌচির হয়ে যাচ্ছে। পানির অভাবে খাঁ খাঁ করছে ফসলের মাঠ। পানির কারণে আমন ধান রোপনের সময় বিলম্ব হওয়ায় অনেকে বাধ্য হয়ে সেচ পাম্প দিয়ে আমন ধান রোপনের প্রস্ততি নিচ্ছেন।

বছরের ঠিক এই সময়ে মাঠ-ঘাট বৃষ্টির পানিতে টইটম্বুর থাকে। কৃষক আমন ধানের চারা রোপনে ব্যস্ত হয়ে পড়েন। সাধারণত আষাঢ় মাসের ১৫ তারিখের পর থেকে দুর্গাপুর অঞ্চলের কৃষকরা আমন রোপন করতে ব্যস্ত সময় পার করেন। কিন্তু এ বছর এই এলাকায় তেমন বৃষ্টিপাত না থাকায় প্রচণ্ড তাপদাহ, তীব্র খরা আর অনাবৃষ্টিতে একদিকে জনজীবন যেমন অতিষ্ঠ হয়ে উঠেছে তেমনি হুমকির মুখে পড়েছে জীববৈচিত্র্যসহ ফসলের চাষাবাদ। বৃষ্টি না হওয়ায় অনেক জমিতে সম্পূরক সেচ দিয়ে চারা বাঁচিয়ে রাখছেন কৃষক। এতে ধানের ফলন নিয়ে শঙ্কায় পড়েছেন স্থানীয় কৃষকরা।

এ নিয়ে সরেজমিনে গিয়ে জানা গেছে, দুর্গাপুর উপজেলায় ৩৪, ব্রি-৪৯, সম্পা কাটারী, ব্রি ৯৩, ৯৪, রঞ্জিত এবং ধানিগোল্ড হাইব্রিড জাতের টিয়া, এজেড ৭০০৬ জাতের রোপা আমন ধান চাষাবাদ হয়ে থাকে। এ বছর উপজেলার ৭টি ইউনিয়ন এবং একটি পৌরসভায় মোট ১৬ হাজার ২৪৫ হেক্টর জমিতে আমন চাষাবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

ইতিমধ্যে বীজতলা রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ পূরণ হয়েছে। প্রতি বছর আষাঢ় ও শ্রাবণ মাসে বৃষ্টির পানিতে আমন ধান রোপণ নিয়ে ব্যস্ত সময় পার করেন কৃষকরা। কিন্তু এবার মাসব্যাপী অনাবৃষ্টির কারণে ফসলের মাঠে পানির সঙ্কট দেখা দিয়েছে। এতে পানির অভাবে অনেক কৃষক ধান রোপন করতে পারছেন না বিধায় দুঃচিন্তায় রয়েছেন তারা। গেল বন্যার পর এই ফসলের উপর নির্ভর করেছিল তারা।

এ প্রসঙ্গে উপজেলার গাঁওকান্দিয়া ইউনিয়নের কৃষক হযরত আলী বলেন, এই বছর শ্রাবন মাস জুড়েই চলছে স্বরণকালের খরা। ১৫ আষাঢ় থেকে আমন ধান রোপন করা শুরু হলেও বৃষ্টির পানির অভাবে জমিতে ধান রোপন করতে পারছি না। এমনটাই বললেন পৌরসভা এলাকার কৃষক আব্দুল জব্বার। তিনি ১৩ বিঘা জমিতে আমন চাষ করবেন। শ্রাবন মাস শেষ হলেও এখনও বৃষ্টির দেখা নেই। তাই তিনি শ্যালো মেশিন প্রস্তত করছেন। আগামী সপ্তাহ থেকে আমন ধানের জমি প্রস্তত এবং রোপন শুরু করবেন।

এ ব্যাপারে দুর্গাপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাহাবুবুর রহমান বলেন, সাধারণত আষাঢ় মাসের ২০ থেকে শুরু করে শ্রাবণ মাসের শেষ পর্যন্ত রোপা আমন চাষাবাদ করা হয়। অনাবৃষ্টি ও অতিরিক্ত তাপদাহ যদি আরো সপ্তাহ খানেক চলে তাহলে রোপা আমন চাষে ব্যাপক ক্ষতির কারণ হতে পারে। তিনি আরো বলেন, মোটা ধানের জন্য একটু অসুবিধা হলেও চিকন জাতের ধানের জন্য তেমন ক্ষতি হবে না। দুই-এক সপ্তাহের মধ্যে যদি বৃষ্টিপাত না হয় তাহলে গভীর নলকূপ চালু করে ফসল ঘরে তুলতে হবে।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom