অন্তর্বর্তীকালীন সরকারের পক্ষে মত সুপ্রিম কোর্টের

শুক্রবার সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে।

অন্তর্বর্তীকালীন সরকারের পক্ষে মত সুপ্রিম কোর্টের

প্রথম নিউজ, অনলাইন: দ্বাদশ জাতীয় সংসদ বিলুপ্তির পর রাষ্ট্রপতিকে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের বিষয়ে মতামত দিয়েছেন সুপ্রিম কোর্ট। আপিল বিভাগের সাত বিচারপতি ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে এই মত দেন। শুক্রবার সুপ্রিম কোর্ট প্রশাসন সূত্রে এ তথ্য জানা গেছে। এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান মানবজমিনকে বলেন, বৃহস্পতিবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পক্ষে মত দিয়েছেন। সুপ্রিম কোর্টের গণসংযোগ কর্মকর্তা মো. শফিকুল ইসলাম বলেন, সংবিধানের ১০৬ অনুচ্ছেদ অনুযায়ী মহামান্য রাষ্ট্রপতি বাংলাদেশ সুপ্রিম কোর্টের মতামত চাইতে পারেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার এ সংক্রান্ত একটি চিঠি আসে যেখানে মহামান্য রাষ্ট্রপতি অন্তর্বর্তীকালীন সরকার বিষয়ে বাংলাদেশ সুপ্রিম কোর্টের মতামত জানতে চান। সেই আলোকে স্পেশাল রেফারেন্স নং ১/২৪এর মাধ্যমে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ যেহেতু প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন এবং মহামান্য রাষ্ট্রপতি জাতীয় সংসদ ভেঙে দিয়েছেন, এরকম  পরিস্থিতিতে রাষ্ট্রের নির্বাহী কার্য্য পরিচালনার নিমিত্তে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা যেতে পারে। মহামান্য রাষ্ট্রপতি প্রধান উপদেষ্টাসহ অন্তর্বর্তীকালীন সরকারের অন্যান্য উপদেষ্টাগণকে নিযুক্ত করতে পারেন। প্রধান উপদেষ্টাসহ অন্যান্য উপদেষ্টাগণকে শপথ পাঠ করাতে পারেন মর্মে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ মতামত দিয়েছেন।

ড. ইউনূসের নেতৃত্বে গঠিত অন্তর্বর্তীকালীন সরকারের শপথ নেয়ার আগেই প্রশ্ন ওঠে এর আইনি বৈধতা বিষয়ে। সুপ্রিম কোর্টের সিনিয়র একাধিক আইনজীবীর মতামত নেন। যাতে উঠে আসে, সংবিধানের ১০৬ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের রুলিং নিলেই কেবল সাংবিধানিক সংকট কাটবে। নতুন সরকার শপথ নিলে কোনো সাংবিধানিক সংকট হবে কিনা সুপ্রিম কোর্টের কাছেও সেই মতামত চেয়ে পাঠান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সূত্র জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করায় রাষ্ট্রপতি জাতীয় সংসদ বিলুপ্ত ঘোষণা করেন। সংসদ না থাকা অবস্থায় অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা যায় কিনা, এ বিষয়ে সুপ্রিম কোর্টের কাছে আইন মন্ত্রণালয়ের মাধ্যমে মতামত চান রাষ্ট্রপতি। আপিল বিভাগ অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পক্ষে মত দেন ও রুলিং ইস্যু করেন। শুক্রবার সুপ্রিম কোর্ট ও আইন মন্ত্রণালয়ের একাধিক সূত্র জানায়, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় ভার্চ্যুয়ালি বসে সুপ্রিম কোর্ট। শুনানিতে অংশ নেন নবনিযুক্ত অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান। প্রায় ঘণ্টাখানেকের শুনানি শেষে ১৭ পৃষ্ঠার রুলিং দেয় সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ বলেন, শপথ নেয়ার ৭ মাসের মধ্যে সাবেক প্রধানমন্ত্রী পদত্যাগ করায় দেশে একটি সাংবিধানিক সংকট তৈরি হয়েছে। এ মুহূর্তে দেশে একটি মধ্যবর্তী সরকার দরকার। কাজেই ড. ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার শপথ নিতে সাংবিধানিক বাধ্যবাধকতা নেই। প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পক্ষে মত দেন ও রুলিং ইস্যু করেন। আপিল বিভাগ সংবিধানের ১০৬ অনুচ্ছেদ অনুযায়ী মতামত দিয়ে বলেন, প্রধান উপদেষ্টা ও কয়েকজন উপদেষ্টা নিয়ে সংসদ না থাকা অবস্থায় অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা যেতে পারে। আদেশে আপিল বিভাগ আরও বলেন, দুর্যোগ মুহূর্তে এমনটি হতে পারে। বৃহস্পতিবার রাতে আপিল বিভাগের এই মতামত পাওয়ার পর উপদেষ্টাদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি।