জাতীয় শোক দিবসে নিরাপত্তা জোরদার করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

রোববার (৯ জুলাই) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষ্যে নিরাপত্তা বিষয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

জাতীয় শোক দিবসে নিরাপত্তা জোরদার করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রথম নিউজ, ঢাকা : ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সারা দেশে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। রোববার (৯ জুলাই) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষ্যে নিরাপত্তা বিষয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। মন্ত্রী বলেন, এ দিনটি পালনে কোনো নিরাপত্তা চ্যালেঞ্জ এলে কীভাবে মোকাবিলা করা হবে, তা নিয়ে আমরা আলোচনা করেছি। আলাপ শেষে আমরা বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, শোক দিবসে সকাল সাড়ে ৬টায় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতার প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পুষ্পস্তবক অর্পণ ও গার্ড অব অনার দেওয়া হবে। এসব এলাকায় নিশ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণসহ ট্রাফিক নিয়ন্ত্রণ ও গাড়ি পার্কিংয়ে যা যা প্রয়োজন, সেই ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়া বনানীতে বঙ্গবন্ধুর পরিবারের অন্য সদস্যদের কবরে প্রধানমন্ত্রীর পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও মোনাজাত অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তার ব্যবস্থা করা হবে।

আসাদুজ্জামান খান বলেন, বাংলাদেশে কর্মরত বিদেশি কূটনীতিকরা ধানমন্ডি ও বনানীতে পুষ্পস্তবক অর্পণের সময় তাদের নিরাপত্তার ব্যবস্থা করা হবে। জাতির পিতার সমাধিস্থলের অনুষ্ঠানসহ শাহাদতবার্ষিকী উপলক্ষ্যে সারা দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান এবং সামাজিক সংগঠন আয়োজিত সব অনুষ্ঠানে নিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।