একই সঙ্গে দলীয় প্রধান ও সরকারপ্রধান নয়, বললেন নুর

আজ শনিবার গণঅধিকার পরিষদের ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলটির কেন্দ্রীয় কার্যালয় আল রাজী কমপ্লেক্সের সামনে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

একই সঙ্গে দলীয় প্রধান ও সরকারপ্রধান নয়, বললেন নুর

প্রথম নিউজ, অনলাইন: গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর বলেছেন, ২০২১ সালে দল ঘোষণার সময়ই আমরা বহুদলীয় গণতন্ত্র, কার্যকর সংসদ, রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর ক্ষমতার ভারসাম্য আনয়ন এবং সংখ্যানুপাতিক নির্বাচনের কথা বলেছিলাম। একই সঙ্গে দলীয় প্রধান ও সরকারপ্রধান নয়। দলীয়প্রধান একটা দলের প্রতিনিধিত্ব করেন, সরকার প্রধান পুরো রাষ্ট্রের। সেজন্য আমরা বলেছি একই সঙ্গে কেউ দলীয় প্রধান ও রাষ্ট্রপ্রধান হতে পারবে না। আজ শনিবার গণঅধিকার পরিষদের ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলটির কেন্দ্রীয় কার্যালয় আল রাজী কমপ্লেক্সের সামনে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি অভিযোগ করে বলেন, গত ১৫ বছর শেখ হাসিনা যেভাবে স্বৈরাচার হয়ে ফ্যাসিবাদ কায়েম করেছেন সে ধরনের শাসন ব্যবস্থা পরিবর্তন করতে হবে। মানুষ এখন পরিবর্তন চায়, মানুষ আর প্রথাগত রাজনীতির পথে হাঁটতে চায় না। তাই আমাদেরও বদলাতে হবে।

নুরুল হক নুর বলেন, অন্তর্ভুক্তিমূলক কার্যকর সংসদ প্রতিষ্ঠায় আমরা সংখ্যানুপাতিক নির্বাচনের দাবি জানাচ্ছি যেন সংসদে একক কোনও দলের আধিপত্য না থাকে। কারণ আমাদের অতীত অভিজ্ঞতা খুব ভালো না। যেই একবার ক্ষমতা যায়, ক্ষমতাকে কুক্ষিগত করতে প্রশাসনসহ পুরো রাষ্ট্রযন্ত্রে নিয়ন্ত্রণের মাধ্যমে একক আধিপত্য প্রতিষ্ঠা করতে চায়। 'আওয়ামী ফ্যাসিবাদকে ভারত ১৫ বছর সমর্থন করেছে। শেখ হাসিনার মতো বাংলাদেশের গণবিচ্ছিন্ন স্বৈরশাসক, গণহত্যাকারীকে আশ্রয় দিয়ে ভারত এদেশের জনগণের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। যা কোনওভাবেই কাম্য নয়। ১৫ বছর আওয়ামী ফ্যাসিবাদ এবং গণহত্যাকারীদের সমর্থন করায় ভারতের দুঃখপ্রকাশ করা উচিত।

নুর আরও বলেন, গণঅধিকার পরিষদ বিগত সময়ে স্বৈরাচারের বিরুদ্ধে লড়াই-সংগ্রামে রাজপথে ছিল, নেতাকর্মীরা রক্ত দিয়েছে, ত্যাগ স্বীকার করেছে। আজকে দেশ ফ্যাসিবাদ মুক্ত হয়েছে। এই আন্দোলনে আমাদের জেলে যেতে হয়েছে উপদেষ্টাদের নয়। সরকার ব্যর্থ হলে দেশে বিপর্যয় সৃষ্টি হবে। তাই আমরা চাই না সরকার ব্যর্থ হোক। কিন্তু এ ধরনের সরকারের সফল হওয়ার সম্ভাবনা কম। তাই রাষ্ট্র সংস্কার ও সংকট মোকাবিলায় জাতীয় ঐক্যের সরকার দরকার।

তিনি বলেন, আমরা ২/৪ টা আসনে কারও ওপর ভর করে এমপি হওয়ার জন্য রাজনীতি করি না। গণঅধিকার পরিষদ এককভাবেই নির্বাচন করবে। ইতোমধ্যে একটা দলের নেতাকর্মীরা দেশের বিভিন্ন জায়গায় আমাদের দলের নেতাকর্মীদের ওপর হামলা করছে, দলীয় কাজে বাঁধা দিচ্ছে, তাদের বলব আপনারা শেখ হাসিনার পতন থেকে শিক্ষা নিন। ছাত্রীলগ নিষিদ্ধ হয়েছে, আপনারা এসব করতে থাকলে, আপনারা ও নিষিদ্ধ হবেন।