ইসরাইলের সঙ্গে যুদ্ধবিরতি নিয়ে নতুন বার্তা দিল হামাস

ইসরাইলের সঙ্গে যুদ্ধবিরতি নিয়ে নতুন বার্তা দিল হামাস

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: হামাসের একজন শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, গাজা যুদ্ধ নিয়ে ইসরাইলের সঙ্গে যুদ্ধবিরতির জন্য উন্মুক্ত রয়েছেন তারা।  ইতোমধ্যে গাজা যুদ্ধের অবসান এবং জিম্মিদের মুক্ত করার লক্ষ্যে কাতারের দোহায় পুনরায় আলোচনা শুরু হয়েছে। এমন সময় এ মন্তব্য এলো ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠীর কাছ থেকে। সোমবার (২৮ অক্টোবর) এক প্রতিবেদনে এ খবর দিয়েছে টাইমস অব ইসরাইল।

যুদ্ধবিরতির একটি চুক্তি সম্ভব মনে করছেন হামাসের কাতার-ভিত্তিক রাজনৈতিক ব্যুরোর সিনিয়র সদস্য হুসাম বাদরান । তিনি বলেন, ‘আমাদের দাবিগুলি স্পষ্ট এবং সবার জানা, এবং একটি চুক্তিতে পৌঁছানো যেতে পারে। তবে শর্ত হলো, নেতানিয়াহু ইতোমধ্যেই যে বিষয়ে সম্মত হয়েছেন তাতে প্রতিশ্রুতিবদ্ধ থাকতে হবে’। বাদরানের মন্তব্য কিছু ফিলিস্তিনি বন্দির জন্য চার ইসরাইলি জিম্মিকে বিনিময়ের জন্য গাজায় দুই দিনের যুদ্ধবিরতির জন্য মিশরীয় প্রস্তাবের প্রতিক্রিয়ায় কিনা, তা স্পষ্ট নয়।

সৌদিভিত্তিক সংবাদমাধ্যম আল আরাবিয়া এর আগে জানিয়েছিল, হামাস মিশরীয় প্রস্তাব গ্রহণ করতে ইচ্ছুক। যতক্ষণ না এটি জিম্মি চুক্তির জন্য তাদের ২ জুলাইয়ের দাবিতে অন্তর্ভুক্ত থাকে। তারা নিশ্চয়তা চায় যে, ইসরাইল একটি ব্যাপক চুক্তির অংশ হিসাবে মিশরীয় প্রস্তাবে প্রতিশ্রুতিবদ্ধ হবে।

হামাস সূত্র সৌদি চ্যানেল আশর্ক নিউজকেও জানিয়েছে, তারা টুকরো টুকরো চুক্তির পরিবর্তে একটি বৃহৎ পরিসরের চুক্তি পছন্দ করেছে।

এক বছরেরও বেশি সময় ধরে ইসরাইলের নিষ্ঠুর আগ্রাসন চলছে ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ড গাজায়। ইসরাইলের নির্বিচার হামলায় অঞ্চলটি আক্ষরিক অর্থে ধ্বংস্তুপে পরিণত হয়েছে। এই অবস্থায় বন্দি ও জিম্মি মুক্তির মাধ্যমে গাজায় দুই দিনের সাময়িক যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছেন মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি।