১৩ মাস পর পোশাক রপ্তানিতে ভাটা

এ মাসে তৈরি পোশাক রপ্তানি কমেছে ৭ দশমিক ৫২ শতাংশ। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

১৩ মাস পর পোশাক রপ্তানিতে ভাটা
ফাইল ফটো

প্রথম নিউজ, ঢাকা: করোনার প্রভাব থেকে ঘুরে দাঁড়ানোর ১৩ মাস পর আবারও বিশ্ববাজারে বাংলাদেশের পোশাক রপ্তানিতে ভাটা পড়েছে। এ মাসে তৈরি পোশাক রপ্তানি কমেছে ৭ দশমিক ৫২ শতাংশ। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

ইপিবির তথ্য অনুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বরে দেশের পণ্য বিশ্ববাজারে রপ্তানির বিপরীতে আয় হয়েছে ৩৯০ কোটি ডলার। এর আগের বছর অর্থাৎ ২০২১ সালের সেপ্টেম্বর মাসে রপ্তানি আয় হয়েছিল ৪১৬ কোটি ৫৪ লাখ ৫ ডলার। সেই হিসেবে আগের বছরের একই সময়ের চেয়ে আয় ৬ দশমিক ২৫ শতাংশ কমেছে।

মূলত তৈরি পোশাকের রপ্তানি কমার কারণেই রপ্তানি আয়ে ভাটা পড়েছে। ইপিবির সেক্টরওয়াইজ ডাটা পর্যালোচনায় দেখা গেছে, সেপ্টেম্বর মাসে ৩১৬ কোটি ১৬ লাখ ৭ হাজার ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে । এর আগের বছর অর্থাৎ ২০২১ সালের সেপ্টেম্বর মাসে ৩৪১ কোটি ৮৮ লাখ ৪ হাজার ডলার আয় হয়েছিল। অর্থাৎ গত বছরের সেপ্টেম্বরের তুলনায় ৭ দশমিক ৫২ শতাংশ কমেছে। ওভেন ও নিটওয়্যার—  উভয় ধরনের পোশাক রপ্তানিই কমেছে।

২০২১ সালের জুলাই মাসে পোশাক রপ্তানি থেকে আয় হয়েছিল ২৮৮ কোটি ৭২ লাখ ২ হাজার ডলার, যা ২০২০ সালের জুলাই মাসের চেয়ে ১১ দশমিক ২ শতাংশ কম। সেই হিসাবে ২০২১ সালের আগস্ট থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত অর্থাৎ ১৩ মাস পর রপ্তানি আয় কমলো। পোশাক রপ্তানি আয় কমে যাওয়ার বিষয়ে বিজিএমইএর সহ-সভাপতি শহিদুল্লাহ আজিম ঢাকা পোস্টকে বলেন, ইউরোপ-আমেরিকার বাজারে বিকল্প খুঁজে বের করা হচ্ছে। দ্রুত সেসব দেশে পোশাক পণ্য রপ্তানি করা হবে।

বিজিএমইএর পরিচালক ও মুখপাত্র মহিউদ্দিন রুবেল বলেন, সেপ্টেম্বর থেকে যে প্রবৃদ্ধিতে মন্দা হবে, সে বিষয়ে আগেই আশঙ্কা প্রকাশ করেছিল বিজিএমইএ। সেপ্টেম্বরের রপ্তানি পরিসংখ্যানে আশঙ্কা স্পষ্টতই প্রতিফলিত হলো। তিনি বলেন, কোভিড পরবর্তী সময়ে বিশ্বব্যাপী খুচরা বাজার বিভিন্ন সংকটের কারণে ব্যাহত হচ্ছে। বিশেষ করে, কনটেইনারের অপ্রতুলতা ও সাপ্লাই চেইন সংকট, কাঁচামালের দাম বেড়ে যাওয়ার পাশাপাশি বৈশ্বিক মন্দার আবির্ভাবে খুচরা বিক্রিতে ধস নেমেছে। এ ছাড়া ক্রেতাদের পোশাকের চাহিদা কমছে। এসব সংকটে পোশাক শিল্প বিপর্যস্ত। তিনি আরও বলেন, ক্রেতারা তাদের ইনভেন্টরি ও সাপ্লাই চেইনকে নিজেদের জন্য লাভজনক রাখতে সতর্কতামূলক পদক্ষেপগুলো নিচ্ছে। এর মধ্যে কেউ কেউ অর্ডার আটকে রেখেছে। সামগ্রিকভাবে পোশাক শিল্পের জন্য একটি বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। 

এ বিষয়ে বিকেএমইএর সহ-সভাপতি ফজলে শামীম এহসান বলেন, পোশাক রপ্তানি যে কমবে, সেটা তো আগে থেকেই আমরা বলে আসছি।  রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোতে মূল্যস্ফীতি অস্বাভাবিক বেড়ে গেছে। তারা অন্যান্য খরচের সঙ্গে পোশাক পরিধানের খরচও কমিয়ে দিয়েছে। সেই কারণেই আমাদের রপ্তানি আয় কমছে। যতদিন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ অব্যাহত থাকবে, ততদিন পরিস্থিতির উন্নতি হবে বলে আমার মনে হয় না।

এসবের পাশাপাশি ডলারের মূল্য বেড়ে যাওয়া এবং সাভার ও গাজীপুরের শিল্প এলাকায় তীব্র গ্যাস সংকট দেখা দিয়েছে। যার প্রভাব পড়েছে উৎপাদনে। সব মিলে পোশাক রপ্তানি কমেছে। এ কারণে রপ্তানি আয়ও কমেছে বলে মনে করেন তিনি।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom