Ad0111

সাবমেরিন ক্যাবলে যুক্ত হওয়া

সাবমেরিন ক্যাবলে যুক্ত হওয়া
প্রথম নিউজ, ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘১৯৯১ সালে যারা ক্ষমতায় ছিল, তাদের কাছে আন্তর্জাতিকভাবে প্রযুক্তি ব্যবহারের একটা সুযোগ আসে। তখন বিনামূল্যে সাবমেরিন ক্যাবলে যুক্ত হওয়ার জন্য বাংলাদেশকে অফার দেওয়া হয়েছিল। দক্ষিণপূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য ও পশ্চিম ইউরোপ— এই তিন অঞ্চলকে সাবমেরিন ক্যাবল লাইনে যুক্ত করার সুযোগ আসে। আমাদের দুর্ভাগ্য তখন বিএনপি সরকার ক্ষমতায়, খালেদা জিয়া প্রধানমন্ত্রী। তিনি বলে দিলেন, সাবমেরিন ক্যাবল লাইনে যুক্ত হওয়া যাবে না, যুক্ত হলে বাংলাদেশের সব তথ্য বিদেশিদের হাতে চলে যাবে। ফলে প্রযুক্তি শিক্ষার সুযোগ এবং এ থেকে দেশের অর্থনৈতিক উন্নয়নের সম্ভাবনাটুকু নষ্ট হয়ে যায়।’
শেখ হাসিনা দয়া করে বলবেন কি, বিনামূল্যে সাবমেরিন ক্যাবল লাইনে যুক্ত হবার সুযোগ আসে- এটা তাকে কে বলেছে? কে বা কারা বিনামূল্যে বাংলাদেশকে সাবমেরিন ক্যাবলে যুক্ত হবার প্রস্তাব দিয়েছিল? প্রমাণ করতে পারবেন উনি এমন প্রস্তাবের কথা? বাংলাদেশ ছাড়া বিশ্বব্রহ্মাণ্ডের আর কোনও দেশকে কি কখনো সাবমেরিন ক্যাবলের সঙ্গে বিনামূল্যে যুক্ত হবার অফার দেয়া হয়েছিল? সে সুযোগ আর কোনো দেশ কি গ্রহন করেছে? বাংলাদেশকে এ প্রস্তাব শুধু কি একবারের জন্যই দেয়া হয়েছিল?
এই এলাকা দিয়ে সিঙ্গাপুর থেকে ফ্রান্স পর্যন্ত যে সাবমেরিন ক্যাবল সংযোগ সেটার নাম South East Asia–Middle East–Western Europe (SEA-ME-WE)। এটা একটি অপটিক্যাল ফাইবার সাবমেরিন কম্যুনিকেশন্স ক্যাবল সিস্টেম। এই SEA-ME-WE তে ১ থেকে শুরু হয়ে এটার ৬ষ্ঠ ক্যাবল সংযোগের কাজ এখন চলছে। খালেদা জিয়ার বিগত সরকার আমলেই এই সাবমেরিন ক্যাবল সংযোগে বাংলাদেশ প্রথম যুক্ত হয়। সেটা ছিল SEA-ME-WE 4.
SEA-ME-WE 1 and 2 এর কনসোর্টিয়াম গঠন, চুক্তি ও সংযোগের কাজ এরশাদ আমলেই হয়ে যায়। ১৯৯১ সালে কোনো কনসোর্টিয়াম গঠন ও চুক্তির কিছুই হয়নি। উদ্যোগও কেউ নেয়নি। তাহলে খালেদা জিয়ার সরকারকে মুফতে ক্যাবল সংযোগ দেয়ার প্রস্তাব কোন জ্বীন-পরী-ভূত দিয়েছিল? একটা মিথ্যা বারবার বললেই কি তা সত্য হয়ে যায়? খালেদা জিয়া কাকে বলেছিলেন "সাবমেরিন ক্যাবল লাইনে যুক্ত হওয়া যাবে না, যুক্ত হলে বাংলাদেশের সব তথ্য বিদেশিদের হাতে চলে যাবে"?
এরপর আসে SEA-ME-WE 3 প্রকল্প। খুব মজার ব্যাপার আছে। আগে এর ইতিহাসটা জেনে নিই: Further to the success of the Sea-Me-We 2 ("South East Asia Middle East Western Europe 2") submarine cable project started during the late 80's, Singapore Telecom and France Telecom started in 1993 some preliminary studies for a follow-on high capacity cable linking Europe to the Asia-Pacific region. In December 1994, a Memorandum of Understanding was signed by 16 Parties for the development of the Sea-Me-We 3 project between Western Europe and Singapore. In November 1996, additional MOU(s) were signed to extend the system from Singapore to the Far East and to Australia. Finally in January 1997, the Construction and Maintenance Agreement for Sea-Me-We 3 was signed by 92 International Carriers. By end-2000 the entire network was completed.
Sea-Me-We 3 includes 39 landing points in 33 countries and 4 continents from Western Europe (including Germany, England and France) to the Far East (including China, Japan and Singapore) and to Australia. Sea-Me-We 3 is the longest system in the world with a total length of 39,000 km.
উপরের তথ্য বলছে, এই ক্যাবল সংযোগের নেগোসিয়েশনটা হয়েছে মূলত ১৯৯৬ সালের নভেম্বর থেকে এবং ১৯৯৭ সালে চুক্তি সই হয়েছে। তখন এই ভদ্রমহিলা অর্থাৎ শেখ হাসিনাই ক্ষমতায়। তিনি ক্ষমতায় থাকতে ওই প্রকল্পে যুক্ত হবার সুযোগ হারায় বাংলাদেশ। পরে খালেদা জিয়া দেশকে প্রথম ক্যাবল নেটওয়ার্কে যুক্ত করেন। এখন দায় এড়াতে তিনি ক্রমাগত একই অসত্য ও কল্পিত কথা আওড়েই যাচ্ছেন।
মারুফ কামাল খান, বিশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট ; সাবেক প্রেস সচিব, বিএনপি চেয়ারপারসন  (ফেইসবুক ওয়াল থেকে)

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow

This site uses cookies. By continuing to browse the site you are agreeing to our use of cookies & privacy Policy from www.prothom.news